KIBF: অতিমারিকে হারিয়ে দিল বই

অংশুমান চক্রবর্তী

রবিবার শেষ হয়েছে কলকাতা বইমেলা। অতিমারির কারণে গতবছর আয়োজিত হয়নি। এবার শুরুর আগে অনেকের মনেই প্রশ্ন ছিল, কতটা জমবে? লোকজন হবে তো? বিক্রি হবে তো? গত দুই সপ্তাহ মেলার মাঠ চষে ফেলে একটা কথাই মনে হয়েছে, এবারের মেলা সফল।

শুরুতেই একজন বইপ্রেমীর কথা। হাইল্যান্ড পার্কের ঋত্বিক মণ্ডল। নিজে লেখেন। পাশাপাশি তিনি বিভিন্ন স্টল ঘুরে কিনেছেন প্রায় পঞ্চাশ হাজার টাকার বই। জানা গেল, প্রতি বছর তিনি এই পরিমাণ টাকার বই কিনে থাকেন।

পত্রলেখার গুণেন শীল জানালেন, এবারের মেলায় বিক্রি হয়েছে দুই লাখ টাকার মতো। আমরা মূলত প্রবন্ধের বই ছাপি। বহু মানুষ কিনেছেন।

দি শী বুক এজেন্সির জয়ন্ত শী জানালেন, আমাদের এখানে কবিতা এবং প্রবন্ধের বই খুব খারাপ বিক্রি হয়নি। একটি উল্লেখযোগ্য পত্রিকা ‘যাপনচিত্র’। সম্পাদনা করেন প্রবালকুমার বসু। তিনি জানালেন, বিক্রি আশি হাজার মতো। আগের থেকে ভালই।

আনন্দ প্রকাশনের কর্ণধার নিগমানন্দ মণ্ডল জানালেন, মেলা উপলক্ষে আমরা ছেপেছি প্রায় আড়াইশো বই। প্রায় তিন লাখ টাকার মতো বিক্রি হয়েছে। অতিমারির পর এত ভাল ব্যবসা হবে ভাবিনি।

ভবিষ্যৎ প্রকাশন সংস্থার স্টলে কথা হল স্বরূপ দত্তর সঙ্গে। বললেন, বিখ্যাতদের পাশাপাশি নতুনদেরও কবিতা, গল্প, উপন্যাস ছাপি। প্রায় দুই লাখ টাকার মতো বিক্রি হয়েছে।

পি এম বাগচি অ্যান্ড কোং লিঃ-এর স্টলে দারুণ ভিড়। রামায়ণ, মহাভারত থেকে শুরু করে পঞ্জিকা। প্রায় এক লাখ টাকার মতো ব্যবসা হয়েছে এই স্টলে।

মতিউর রহমান। দেশ প্রকাশনের কর্ণধার। জানালেন, এবারের মেলা সফল। আমাদের ব্যবসা আগের থেকে ভাল হয়েছে।

কথা হল প্রতিভাসের বীজেশ সাহার সঙ্গে। বললেন, বিখ্যাত এবং নতুন লেখকদের বই আমরা প্রকাশ করেছি। পাশাপাশি মাসিক কৃত্তিবাস পত্রিকা। সবমিলিয়ে বিক্রি হয়েছে তেরো লাখ টাকার মতো।

কুলিশ প্রকাশনের শক্তি মিত্র এবং কোরকের তাপস ভৌমিকের মতে, প্রতিদিন দারুণ ভিড় হয়েছে। দেখা মিলেছে প্রকৃত পাঠকের।

খুশি লিটল ম্যাগাজিন সম্পাদকরাও। বনপলাশি-র ভার্গবী বসু জানালেন, পত্রিকার বিক্রি ভালই। পাশাপাশি আমাদের কিছু বইও কিছু পাঠক সংগ্রহ করেছেন।

নৌকা পত্রিকার সম্পাদক অমলেন্দু বিশ্বাস জানালেন, মেলা উপলক্ষে আমরা প্রকাশ করেছি নতুন সংখ্যা। আগ্রহী পাঠকরা সংগ্রহ করেছেন।

প্রচ্ছদ ও অলংকরণ শিল্পী শংকর বসাকের কথায়, মেলায় ব্যবসা ভালই হয়েছে। তবে এটাই বড় কথা নয়। এবারের মেলায় মানুষ প্রাণভরে নিঃশ্বাস নিয়েছেন, পেয়েছেন মুক্তির স্বাদ। সব দেখেশুনে বলা যায়, অতিমারিকে হারিয়ে জিতে গেছে বই।

আরও পড়ুন- কেপমারির অভিযোগে ধৃত রূপা বিজেপি ঘনিষ্ঠ!

Previous articleকেপমারির অভিযোগে ধৃত রূপা বিজেপি ঘনিষ্ঠ!
Next articleদুষ্কৃতীদের গুলিতে মৃত্যু তৃণমূল কাউন্সিলরের, খুন হলেন ঝালদার সদ্যজয়ী কংগ্রেস প্রার্থীও