জন্ম শতবার্ষিকীতে শ্রদ্ধা, মেট্রোর দেওয়ালে কিংবদন্তি সত্যজিতের ম্যুরাল

ডোনেট এ ওয়াল'-এর উদ্যোক্তারা সত্যজিৎ-এর নিজের শহর কলকাতায় একটি দেওয়াল চিত্র তৈরি করার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষের কাছে আবেদন করেছিল

‘ডোনেট এ ওয়াল’। জন্ম শতবার্ষিকীতে শ্রদ্ধায়-স্মরণে প্রবাদপ্রতীম চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়। সোমবার কলকাতা মেট্রোর এক স্টেশনের “ভারত রত্ন” কিংবদন্তি বাঙালি পরিচালকের একটি ম্যুরাল উদ্বোধন করা হয়। ‘ডোনেট এ ওয়াল’-এর উদ্যোক্তারা সত্যজিৎ-এর নিজের শহর কলকাতায় একটি দেওয়াল চিত্র তৈরি করার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষের কাছে আবেদন করেছিল। এবং সত্যজিৎ স্মরণে তাদের এই মহৎ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে মেট্রো কর্তৃপক্ষ টালিগঞ্জ অঞ্চলে ভবানী সিনেমা হল সংলগ্ন রবীন্দ্র সরোবর মেট্রোর একটি দেওয়াল ব্যবহারের অনুমতি দেয়। সেখানেই এই ম্যুরাল তৈরি করা হয়েছে।

এমন অভূতপূর্ব দেওয়াল চিত্র প্রসঙ্গে কলকাতা মেট্রোর জনসংযোগ আধিকারিক রূপায়ণ মিত্র জানিয়েছেন, মুম্বইয়ের স্টার্ট ফাউন্ডেশন নামে একটি সর্বভারতীয় সংস্থা গোটা দেশে বিভিন্ন শহরের দেওয়ালে সেখানকার কৃষ্টি, ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে পরম্পরা রেখে সাজানোর কাজ করছে। কলকাতায় তারা বিশ্ব বরেণ্য সত্যজিৎ রায়ের ম্যুরাল করার ইচ্ছাপ্রকাশ করে। চিত্র পরিচালকের প্রতি মেট্রোর তরফে শ্রদ্ধা নিবেদন করে মেট্রো কর্তৃপক্ষ তাতে অনুমতি দিয়ে একটি দেওয়াল ‘ডোনেট’ করে।

এদিন সত্যজিৎ রায়ের ম্যুরালের উন্মোচন অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন কিংবদন্তি পরিচালকের সুযোগ্য পুত্র তথা চিত্র পরিচালক সন্দীপ রায়, রাজ্যের মন্ত্রী এবং কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম, প্রাক্তন আমলা এবং রাজ্যসভার সাংসদ জহর সরকার ছাড়াও ছিলেন কলকাতা মেট্রোর ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ-সহ মেট্রোর অন্যান্য কর্তারা। সকলেই উদ্যোক্তাদের এমন চিত্রকর্মের ভূয়সী প্রশংসা করেছেন।

আরও পড়ুন- কেন্দ্রের ‘কৃষক সম্মান নিধি’ থেকে বঞ্চিত রাজ্যের কৃষকরা, অভিযোগ শোভনদেবের

Previous articleফের বড় ধাক্কা খেলো শেয়ারবাজার, ৫৭১ পয়েন্ট নামল সেনসেক্স
Next articleBirbhum Murder: বোমা মেরে বীরভূমের তৃণমূল উপ-প্রধানকে খুন, ঘটনাস্থলে পুলিশ