প্রাক মুসলিম যুগকেই প্রচারের আলোয় আনতে চাইছে বিজেপি, সংসদে সরব তৃণমূল

ভারতীয় সংস্কৃতি(Indian Culture) এবং ইতিহাসকে পুনরুদ্ধারের নাম করে, হিন্দুত্ববাদী তকমা লাগিয়ে শুধুমাত্র প্রাক মুসলিম যুগকেই প্রচারের আলোয় আনতে চাইছে বিজেপি(BJP)। শুক্রবার রাজ্যসভায় দাঁড়িয়ে, বিজেপির এই নীতির সমালোচনা করে বললেন তৃণমূল কংগ্রেস সাংসদ জহর সরকার(Jahar Sarcar)।

বিজেপি সাংসদ রাকেশ সিনহা শুক্রবার প্রাইভেট মেম্বার রেজুলেশন, নিয়ে আলোচনার সময় প্রাচীন ভারতীয় ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করার জন্য রাজ্য এবং জেলা পর্যায়ে একটি রিসার্চ ফাউন্ডেশন স্থাপনের প্রস্তাব রাখেন “স্বরাজ ধারণা” নামে। আর এই আলোচনাতে অংশগ্রহণ করেই তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জওহর সরকার বুঝিয়ে দিলেন, প্রাচীন ভারতীয় ইতিহাস মানে শুধুমাত্র প্রাক মুসলিম যুগ নয়। প্রশ্ন তোলেন, কেনো আমরা প্রাচীন ভারতে হওয়া অস্ত্রোপচার এবং উড়ন্ত মেশিন উদ্ভাবন ভুলে গেছি, ফিজিকস চর্চা ভুলে শুধুমাত্র আয়ুর্বেদ এবং জ্যোতিষশাস্ত্র নিয়ে আছি। কেন্দ্রীয় সরকারের “নির্বাচিত ইতিহাসকে” তুলে ধরার চেষ্টাকে কটাক্ষ করে তিনি প্রশ্ন তুলেছেন, সম্রাট অশোককে নিয়ে। তিনি বলেছেন “সম্রাট অশোককে ভারতের ইতিহাস থেকে মুছে ফেলা হয়েছিল এবং ১৮৩৭ সালে এশিয়াটিক সোসাইটি কলকাতায় তা পুনরাবিষ্কার করে “। তিনি প্রশ্ন তুলেছেন, সম্রাট অশোক বৌদ্ধ ছিলেন বলেই কি তাকে, ভারতীয় ইতিহাস থেকে মুছে ফেলা হয়েছে। একই কথা বলেছেন হরপ্পা সভ্যতার সম্বন্ধেও।

আরও পড়ুন:Kalimpong: জিটিএ থেকে আলাদা হতে চায় কালিম্পং, আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি বিধায়কের

রাজ্যসভায় দাঁড়িয়ে জহর সরকার একের পর এক উদাহরণ তুলে ধরেছেন। প্রশ্ন তুলেছেন,এই সরকার হিন্দুত্ববাদী বলেই কি অন্য ধর্মের কোনো গৌরবের দিক থাকলেও সেটিকে চাপা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। তিনি বলেছেন, ইতিহাসকে অস্বীকার করার কোন প্রশ্নই নেই কিন্তু সেই গৌরবের যদি “নির্বাচিত ব্যবহার” বিজেপি সরকার তাদের আদর্শের সুবিধাজনক দিক থেকে করে, তাহলে সেটা অবশ্যই আপত্তিকর। কারণ সেখানে জোর করে বাকি দিনগুলোকে ভুলিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। হিন্দুত্ববাদী তকমা লাগিয়ে ইতিহাসকে প্রচার করা হচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে, তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জহর সরকার জানান,” ভারতীয় সভ্যতা বলে যা তুলে ধরা হচ্ছে সবটাই মেনে নিচ্ছি, তাহলে আমরা আরও পিছনের ইতিহাসের দিকে তাকাবো না কেন?” তিনি আরো বলেন, ” বিজেপি চালিত কেন্দ্রীয় সরকারের কাছে ভারতীয় সভ্যতার মানে প্রাচীন ভারতে প্রাক মুসলিম সভ্যতা যেটা একেবারেই ঠিক নয়। মধ্যযুগ আধুনিক যুগকে আমরা কি করে ভুলতে পারি। আমরা কি তাহলে সাইকেল, দেশ্লাই, লন্ঠন, রেলগাড়ি এগুলো ব্যবহার করা ভুলে যাব? ইতিহাসের চাকা কখনো ঘোরানো যায় না। মধ্যযুগে যারই প্রাধান্য থাকুক না কেন সেটা ইতিহাস, সেটা না মানলে ভারতীয় সভ্যতাকে অপমান করা হয়। ভারতীয় সভ্যতা মানে সবকটি যুগকে মিলিয়ে। কিন্তু বিজেপি প্রমাণ করতে চাইছে, ভারতীয় সভ্যতা শুধু প্রাচীন যুগ আর প্রাক মুসলিম যুগ।”

Previous articleEarth hour: শনিবার দেশ জুড়ে পালিত হচ্ছে ‘আর্থ আওয়ার’
Next articleAccident: ভয়ঙ্কর! চলন্ত ফলকনুমা এক্সপ্রেস থেকে খুলে গেল ৩টি কামরা, তারপর?