HS Exam: উচ্চ মাধ্যমিকে টুকলি রুখতে এবার কড়া দাওয়াই সংসদের

কোনও বৈদ্যুতিন যন্ত্র নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করা যাবে না।

হাতে আর মাত্র কয়েকটা দিন তারপরই উচ্চ মাধ্যমিক (higher secondary) পরীক্ষা শুরু। করোনা কাটিয়ে এই বছর অফলাইনে পরীক্ষা। পাশাপাশি আবার উচ্চ মাধ্যমিকে হোম সেন্টারেই(home centre) পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা সংসদ।আগামী ২ এপ্রিল থেকে রাজ্যজুড়ে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা(higher secondary exam) , চলবে ২৭ এপ্রিল। যেহেতু নিজের স্কুলে পরীক্ষা তাই কোনও রকমের গলদ রাখতে চায়না সংসদ, তাই কড়া দাওয়াই ।

হরিচাঁদ ঠাকুরের জন্মতিথি উপলক্ষ্যে শ্রদ্ধার্ঘ্য অভিষেকের

মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিক পরীক্ষাও নির্বিঘ্নে সম্পন্ন করতে তৎপর রাজ্য সরকার। প্রস্তুতি শুরু করে দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ব্যবস্থাপনার উপর কোনওভাবে অভিযোগের আঙুল কিংবা প্রশ্ন তুলতে না-পারে, সেজন্য সব দিক দিয়ে সতর্ক উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তাই মোবাইল নিয়ে যাতে কেউ পরীক্ষাকেন্দ্রের মধ্যে টুকলি  করতে না-পারে, তার জন্য কড়া পদক্ষেপ করেছে সংসদ।

কীভাবে টুকলি আটকানো হবে? উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সচিব তাপস কুমার মুখোপাধ্যায় জানিয়েছেন,

১) পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিষিদ্ধ করা হয়েছে। এছাড়াও পরীক্ষায় বৈদ্যুতিন সরঞ্জামের দুর্ব্যবহার রুখতে ‘মোবাইল পোস্টার’ (Mobile poster)তৈরি করা হয়েছে। সেটি পরীক্ষা কেন্দ্রের মূল দরজায় আটকানো থাকবে।

২) পরিচয়পত্র ছাড়া কেউ পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবে না। তাছাড়া, অ্যাডমিট কার্ড (admit card)বিতরণের সময়, পরীক্ষার্থীদের সতর্ক করে দিতে হবে, যাতে কেউ কোনও অসৎ উপায় অবলম্বন না-করে।

৩) পরীক্ষার প্রথমার্ধ অর্থাৎ সকাল ১০ থেকে দুপুর ১২টা ৪৫ পর্যন্ত কেউ পরীক্ষাকেন্দ্র থেকে বেরোতে পারবে না। এমনকি শৌচালয়ও যাওয়া যাবে না।

৪) শুধু মোবাইলই নয়, স্মার্ট ওয়াচ, ব্লুটুথ, বৈদ্যুতিন ক্যালকুলেটর(calculator) বা ইন্টারনেট সংযোগ আছে এমন যে কোনও সরঞ্জাম নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ নিষিদ্ধ। যদি কোনও পরীক্ষার্থীর কাছ থেকে এমন কিছু ধরা পরে, সেক্ষেত্রে  আইনানুগ ব্যবস্থা নেবে সংসদ।

প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে চায় না উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। চলতি শিক্ষবর্ষে বেশ কয়েকবার সূচী পরিবর্তনের পর অবশেষে এপ্রিলের ২ তারিখ থেকে শুরু হতে চলেছে অফলাইনে এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

Previous articleনেইমারকে ছাড়াই জিতল ব্রাজিল, মেসিদের ড্র
Next articleDA: ৩ শতাংশ হারে বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্যভাতা