হোম সেন্টারেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ায় বিশেষ পর্যবেক্ষক নিয়োগ সংসদের

শিক্ষা মহলের একাংশ মনে করছে হোম সেন্টার হওয়ায় অনেক পরীক্ষার্থী অসাধু উপায় অবলম্বন থেকে টোকাটুকির পথ বেছে নিতে পারে

আর কয়েক ঘন্টার অপেক্ষা। আগামী ২ এপ্রিল শুরু হতে চলেছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। করোনা আবহ কাটলেও এবছর হোম সেন্টারেই হবে পরীক্ষা। অর্থাৎ, ছাত্রছাত্রীরা নিজেদের স্কুলেই দেবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শিক্ষা মহলের একাংশ মনে করছে হোম সেন্টার হওয়ায় অনেক পরীক্ষার্থী বাড়তি সুবিধা পেতে পারে। অসাধু উপায় অবলম্বন থেকে টোকাটুকিরও একটা সম্ভবনা থেকেই যায়।

তবে হোম সেন্টারেই উচ্চ মাধ্যমিক পরীক্ষাকে স্বচ্ছ করে তোলার উদ্যোগ নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে একজন করে স্পেশাল অবজার্ভার বা বিশেষ পর্যবক্ষেক নিয়োগ করছে সংসদ। পরীক্ষা চলাকালীন এই বিশেষ পর্যবেক্ষকরা থাকবেন ভেন্যু সুপারভাইজারের রুমে। তবে পরীক্ষাকক্ষে তাঁরা প্রবেশ করতে পারবেন না। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে ইতিমধ্যেই ১৪ দফা নির্দেশাবলি প্রকাশ করা হয়েছে। যেখানে বিশেষ পর্যবেক্ষকদের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে।

এক নজরে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিশেষ পর্যবেক্ষকদের দায়িত্ব–

  • মোবাইল ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশে ছাড়পত্র পাবেন বিশেষ পর্যবেক্ষকরা।
  • প্রশ্নপত্র খোলার সময়ে তিনি উপস্থিত থাকবেন বিশেষ পর্যবেক্ষকরা।
  • জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগের মাধ্যম বিশেষ পর্যবেক্ষকরা।
  • পরীক্ষা কেন্দ্রে কোনওরকম অপ্রীতিকর ঘটনা ঘটলে তার বিস্তারিত রিপোর্ট তৈরি।



অন্যদিকে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিরতির দিনগুলিতে সাধারণ ভাবে স্কুলের অন্যান্য শ্রেণীর ক্লাস চালু থাকবে। উচ্চ মাধ্যমিকের প্রোগ্রাম সূচি অনুসারে ৬ থেকে ১৫ এপ্রিল কোনও পরীক্ষা নেই। ওই দিনগুলিতে পঠনপাঠন স্বাভাবিক রাখতে কোনও বাধা নেই বলেই মনে করে সংসদ। যেহেতু করোনা আবহের জন্য দীর্ঘ সময় স্কুলের পঠন-পাঠন বন্ধ ছিল, তাই এখন স্কুলের বিভিন্ন শ্রেণীর পঠন-পাঠন যাতে আর নষ্ট না হয়, সেই ভাবনা থেকেই এমন সিদ্ধান্ত বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Previous articleBreakfast News:ব্রেকফাস্ট নিউজ
Next articleRampurhat Case:ভাদু শেখ খুনে গ্রেফতার আরও ২