Russia-Ukraine War:যুদ্ধ আবহে রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন এস জয়শঙ্কর

ভারত সফরে এসে সের্গেই লাভরভ(Sergey Lavrov) জানান যে, ভারত (India)চাইলেই অনেক আন্তর্জাতিক সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

রাশিয়া ইউক্রেন যুদ্ধ(Russia Ukraine) আবহে এবার ভারতে এলেন রুশ বিদেশমন্ত্রী(Russian Foreign Minister)। সূত্রের খবর দিল্লিতেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S. Jaishankar) সঙ্গে বৈঠক করলেন তিনি। ভারত সফরে এসে সের্গেই লাভরভ(Sergey Lavrov) জানান যে, ভারত (India)চাইলেই অনেক আন্তর্জাতিক সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

প্রধানমন্ত্রীকে হত্যার ছক, উদ্বিগ্ন এনআইএ

রাশিয়া ইউক্রেন যুদ্ধ(Russia Ukraine war) চলছে, এর মাঝেই আলোচনার রাস্তা তৈরি হয়েছে বহুবার কিন্তু যুদ্ধ বিরোধী আবহ কিছুতেই তৈরি করা যাচ্ছে না। যুদ্ধ আবহে ভারতে এসেছেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ(Sergey Lavrov),জয়শঙ্করের সাথে আলাপ আলোচনার পর এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)সঙ্গেও তিনি দেখা করেন বলেই সরকারি সূত্রের খবর। কিন্তু ঠিক কী কারণে এই সফর? বিদেশ মন্ত্রক সূত্রে খবর, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin)বার্তা নরেন্দ্র মোদিকে জানানোর উদ্দেশ্যেই লাভরভ এর ভারতে আসা।

ভারত সফরে এসে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করার পর সের্গেই লাভরভ জানান,ভারত একটি গুরুত্বপূর্ণ দেশ। ভারত চাইলে অনেক আন্তর্জাতিক সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। মুলতঃ ইউক্রেন পরিস্থিতি এবং যুদ্ধের কারণ সম্পর্কে জয়শঙ্করকে অবহিত করেছেন লাভরভ বলেই সূত্র মারফত জানা যাচ্ছে। দেশে তেলের ভাণ্ডার প্রায় তলানিতে, উদ্বেগজনক এই তথ্য প্রকাশ্যে এসেছে গতকাল অর্থাৎ বৃহস্পতিবার। লাভরভ-জয়শঙ্কর বৈঠকে রাশিয়া থেকে ভারতের তেল কেনার বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে বলে বিদেশ মন্ত্রক সূত্রে খবর। পাশাপাশি, আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলির আর্থিক নিষেধাজ্ঞার কবলে পড়া মস্কোর সঙ্গে বাণিজ্যিক যোগাযোগের দিক নির্দেশ নিয়েও আলোচনা করেছেন দুই বিদেশমন্ত্রী। বৈঠক শেষে লাভরভ জানিয়েছেন যে আমেরিকার জারি করা নিষেধাজ্ঞার কোনও প্রভাব ভারত-রাশিয়া সম্পর্কে পড়বে না। অন্য দিকে জয়শঙ্করের মন্তব্য, দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি নিয়ে ইতিবাচক আলোচনা হয়েছে। আগামিতে সুসম্পর্ক বজায় থাকবে ভারত রাশিয়ার।

Previous articleদলীয় স্তরে বগটুইকাণ্ডের সত্য অনুসন্ধানে নামল তৃণমূল
Next articleছাত্রীকে ধর্ষণ, মধ্যপ্রদেশ থেকে গ্রেফতার শিক্ষক