Srilanka: চরম আর্থিক সঙ্কট! কলম্বোতে প্রসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভ

আর্থিক সঙ্কটের ভুগছে শ্রীলঙ্কা। গত কয়েকদিন ধরেই খরচ বাঁচাতে দেশজুড়ে শুরু হয়েছে লোড শেডিং। যা ক্রমেই বেড়ে চলেছে। দেশজুড়ে প্রায় ১০ থেকে ১৩ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং করা হচ্ছে। আর তাতেই ক্ষোভে ফেটে পড়েন রাজধানীর বাসিন্দারা। বৃহস্পতিবার গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে হাজার হাজার মানুষ তাঁর বাসভবনের সামনে বিক্ষোভে শামিল হন।

আরও পড়ুন:Accident: মর্মান্তিক! কাশ্মীরে খাদে উল্টে গেল বিয়েবাড়ির গাড়ি মৃত অন্তত ৯, আহত ৪

দেশের এই চরম আর্থিক সঙ্কটের জন্য প্রেসিডেন্টকেই দায়ী করেন শ্রীলঙ্কাবাসী। প্রসিডেন্টের বাড়ির সামনে বিক্ষোভ দেখান মানুষ। প্রেসিডেন্ট এবং তাঁর পরিবারের দেশ ছা়ড়ার দাবিতেও সরব হন বিক্ষোভকারীরা। বিক্ষোভ এতটাই চরমে ওঠে যে পুলিশের সঙ্গেও সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। পরিস্থিতি সামাল দিতে নাকাল হতে হয় পুলিশকেও। এরপর প্রশাসনের তরফে বিশেষ টাস্ক ফোর্স ডাকা হয়। এই ঘটনায় মোট ৪৫ জনকে গ্রেফতার করা হয়।

পুলিশ সূত্রের খবর, বৃহস্পতিবার রাতের ঘটনায় মিরিহানা, নুগেগোডায় বিক্ষোভের পরে এক জন এএসপি সহ পাঁচ পুলিশ অফিসার আহত হয়েছেন এবং হাসপাতালে তাঁদের চিকিৎসা করা হচ্ছে। পুলিশের একটি বাস, একটি জিপ, দু’টি মোটরবাইক পুড়িয়ে দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে একটি জলকামান।এই ঘটনার পর কলম্বর একাধিক জায়গায় কার্ফু জারি করা হয়েছে।

প্রসঙ্গত, ডিজেলের ঘাটতির দরুন সারা দেশে ১৩ ঘণ্টার জন্য বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়। বিদ্যুৎ সরবরাহ বন্ধ হওয়ার কারণে ক্ষতিগ্রস্ত হয় চিকিৎসা পরিষেবাও। হাসপাতালে বন্ধ হয়ে যায় অস্ত্রোপচার।এছাড়াও কয়েক সপ্তাহ ধরে দেশে খাদ্য, প্রয়োজনীয় জিনিসপত্র, জ্বালানি ও গ্যাসের ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে। স্বাধীনতার পরে এটাই শ্রীলঙ্কার সবথেকে খারাপ সময় বলে মনে করা হচ্ছে।

Previous articleBoris Becker: নিজের জেতা উইম্বলডন ট্রফি কোথায় রয়েছে জানেননা, আদালতে বললেন বরিস বেকার
Next articleCSK: ‘ম‍্যাচে একাধিক ক‍্যাচ মিস, তাই হারের মুখ দেখতে হল’, বললেন জাড্ডু