শুরু হল উচ্চ মাধ্যমিক, এই প্রথমবার পরীক্ষা হচ্ছে হোম সেন্টারে

চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হল আজ শনিবার। পরীক্ষা শেষ হবে আগামী ২৭ এপ্রিল । শনিবার প্রথম ভাষার পরীক্ষা । সকাল ১০ টা থেকে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত কঠোর নজরদারিতে চলছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। এই প্রথমবার হোম সেন্টার অর্থাৎ নিজেদের স্কুলেই পরীক্ষা দিচ্ছে পড়ুয়ারা। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা মোট ৬৬২৭। পরীক্ষা দিচ্ছে ৭ লক্ষ ৪৫ হাজার ৬৬ জন। ছাত্রদের তুলনায় ছাত্রী সংখ্যা ৭১ হাজার বেশি। ৫৬ টি বিষয়ে পরীক্ষা হবে।

প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়া, গণটোকাটুকি এইসব অবাঞ্ছিত পরিস্থিতি এড়িয়ে পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায় সে জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মোবাইল ব্যবহারের ক্ষেত্রে অত্যন্ত কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে । পরীক্ষার্থী, পর্যবেক্ষক এবং শিক্ষক কারো হাতেই মোবাইল ফোন থাকবে না। পরীক্ষা কেন্দ্রে যতক্ষণ পর্যন্ত না নিশ্চিত হওয়া যাবে যে কোনো মোবাইল ফোন নেই, ততক্ষণ পর্যন্ত প্রশ্নপত্র দেওয়া যাবে না। শুধু তাই নয় পরীক্ষা শুরুর একঘণ্টা আগে কোনও পরীক্ষার্থী শৌচালয়ে যেতে পারবে না।

সংসদের পক্ষ থেকে প্রতিটি স্কুলকে এ ব্যাপারে কড়া নির্দেশিকা পাঠানো হয়েছে। প্রতিটি স্কুলে পরীক্ষার দিন দুজন করে বিশেষ পর্যবেক্ষক থাকবেন। যেদিন যে বিষয়ের পরীক্ষা হবে সেই বিষয়ের শিক্ষক সেদিন পর্যবেক্ষক হতে পারবেন না । কোনও স্কুলে গণ টোকাটুকি হয়েছে এমন খবর পাওয়া গেলে সেই স্কুলের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে সেই স্কুলের সেদিনের পরীক্ষা বাতিল করে দেওয়া হতে পারে । পরীক্ষা নিয়ে কোনো অনিয়ম বা কোথাও কোনো সমস্যা হলে তৎক্ষণাৎ সংসদকে জানাতে হবে।

পরীক্ষা সংক্রান্ত যোগাযোগের জন্য সংসদের হেল্পডেস্ক নম্বর :

০৩৩–২৩৩৭০৭৯২, ০৩৩–২৩৩৭৪৯৮৪, ০৩৩–২৩৩৭৪৯৮৫, ০৩৩–২৩৩৭৪৯৮৬, ০৩৩–২৩৩৭৪৯৮৭

 

 

Previous articleমনোযোগী হয়ে পরীক্ষা দাও, সাফল্য অনিবার্য”, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা বার্তা মুখ্যমন্ত্রীর
Next articleArian-drug : আরিয়ান মাদক মামলার অন্যতম সাক্ষীর আচমকা হৃদরোগে মৃত্যু