কোনও ফারাক নেই কংগ্রেস-বিজেপির মধ্যে: পার্টি কংগ্রেসে বিজয়নের মন্তব্যে অস্বস্তিতে বঙ্গ CPIM

বঙ্গে কংগ্রেসের(Congress) সঙ্গে সিপিএমের(CPIM) সখ্যতা নিয়ে এবার প্রশ্ন উঠলো পার্টি কংগ্রেসে। কেরলের(Kerala) মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন(Pinarayi Vijayan) স্পষ্টভাবে জানিয়ে দিলেন বিজেপির(BJP) সঙ্গে কংগ্রেসের কোনও ফারাক নেই। তাঁর এহেন মন্তব্য এবার আড়াআড়ি ভাগ হয়ে গেল বঙ্গ ও কেরল সিপিএম। তবে কেরল লবির চাপে বাংলা যে কোণঠাসা হয়ে পড়ছে তা বুঝতে পেরে ময়দানে নেমে পরিস্থিতি সামাল দেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

বুধবার পার্টি কংগ্রেসের পতাকা উত্তোলন করে বর্ষীয়ান পলিটব্যুরো সদস্য রামচন্দ্রন পিল্লাই বলেন, বিজেপি বিরোধিতার মঞ্চে দল কংগ্রেসের হাত ধরবে সর্বভারতীয় ক্ষেত্রে। নিজের উদ্বোধনী বক্তব্যে তিনি আরও বলেন, জোট গঠনে কংগ্রেসকে আরো বেশি সক্রিয় হতে হবে এবং বিজেপি বিরোধিতায় সমস্ত আঞ্চলিক দলকে একমঞ্চে আনার দায়িত্ব নিতে হবে সোনিয়া-রাহুলদের। এখনই এই আলোচনা শুরু হওয়া প্রয়োজন। পিল্লাইয়ের বক্তব্যে বঙ্গে কংগ্রেসের সঙ্গে জোটে থাকা বাম নেতারা উজ্জীবিত হয়ে উঠলেও কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন তাঁর বক্তব্যের তীব্র বিরোধিতা করেন। এবং স্পষ্ট ভাষায় জানান, অর্থনীতি ও বিদেশনীতিতে বিজেপির সঙ্গে কংগ্রেসের ফারাক নেই। বিজেপি সাংবিধানিক সংস্থা ও যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপর বার বার আঘাত করছে। কংগ্রেসও কলঙ্কমুক্ত নয়। তারাও সংবিধান ও যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে বারবার আঘাত করেছে। কেরলের প্রথম বাম সরকারকে অগণতান্ত্রিকভাবে কংগ্রেস ফেলে দিয়েছিল সে কথা মনে করিয়ে দেন বিজয়ন। তার বক্তব্যের পর স্বাভাবিকভাবেই মুখে কালি পড়ে বঙ্গ সিপিএম নেতৃত্বের।

আরও পড়ুন:মিডিয়া ট্রায়াল করতে গিয়েই কি প্রকাশ্যে আনা হচ্ছে আজগুবি ‘সূত্রের খবর’

কেরলে সিপিএমের প্রধান শত্রু কংগ্রেস, অন্যদিকে বঙ্গে সিপিএমের বন্ধু হাত শিবির। দুই লবির জেরে পার্টি কংগ্রেসের শুরুতেই সংঘাত শুরু হওয়ায় ময়দানে নামেন ইয়েচুরি। কংগ্রেসের নাম না করে তিনি বলেন, এই মুহূর্তে বিজেপিকে পরাজিত করতে পার্টির শক্তি বৃদ্ধির পাশাপাশি সমস্ত গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ দলকে একত্রিত করতে হবে। ইয়েছুরি মন্তব্যে বঙ্গ সিপিএম সামান্য স্বস্তি পেলেও কেরল লবি যে তাদের কোণঠাসা করে দিতে পারে তা বেশ বুঝতে পারছেন বিমান-সূর্যকান্তরা। পরিস্থিতিতে বুধবার বিকেলে এক বৈঠকে বসেন বঙ্গ সিপিএমের শীর্ষ নেতৃত্বরা। ফলস্বরূপ বিজয়নের যুক্তিকে খন্ডন করার মতো উপযুক্ত বক্তার খোঁজ শুরু করেছে বঙ্গ সিপিএম।

Previous articleবৃষ্টির জেরে রানওয়েতে ফাটল! সাময়িক সময়ের জন্য বন্ধ বাগডোগরার উড়ান পরিষেবা
Next articleIPL: জীবন বদলে দিয়েছে আইপিএল, ‘পাঁচতারা আরামে’ গ্রাউন্ড স্টাফরা