জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে সরব তৃণমূল-সহ বিরোধীরা, মুলতুবি লোকসভা- রাজ্যসভা

parliament

জ্বালানির লাগামছাড়া মূল্যবৃদ্ধি (Fuel Price Hike) নিয়ে আলোচনার দাবিতে সংসদে সরব তৃণমূল সহ বিরোধীরা‌। নির্ধারিত সময়ের আগেই বৃহস্পতিবার মুলতুবি হয়ে যায় সংসদের বাজেট অধিবেশন। আজ সকাল ১১ টা ১৫ মিনিটের মধ্যে মুলতুবি হয়ে যায় বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। বেলা বারোটায় সংসদের অ্যানেক্স ভবনে সাংবাদিক সম্মেলন করেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা।

শেষ দিন অধিবেশন শুরু হতেই সংসদের ভিতরে তৃণমূল কংগ্রেস সহ বিরোধীরা জ্বালানির লাগামছাড়া মূল্যবৃদ্ধি (Fuel Price Hike) নিয়ে আলোচনার দাবি জানান। এর মধ্যেই লোকসভা এবং রাজ্যসভা— সংসদের দুই কক্ষেই অধিবেশন মুলতুবি হয়ে যায়। অন্যদিকে বৃহস্পতিবার, সকাল সাড়ে ১০টায় সংসদ ভবনে গান্ধীমূর্তির পাদদেশে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে  বিক্ষোভ করেন তৃণমূল সাংসদরা। এই বিক্ষোভ কর্মসূচিতে উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেসের প্রায় সকল সাংসদ। গলায় আলু, পিঁয়াজের মালা পরে বিক্ষোভ দেখান তৃণমূল সাংসদরা। অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে তৃণমূলের বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডেরেক ও’ব্রায়েন, জহর সরকার, মহুয়া মৈত্র, দোলা সেন, সুস্মিতা দেব, শান্তনু সেন, শতাব্দী রায়,-সহ বহু সাংসদ। হাতে বিভিন্ন প্ল্যাকার্ড, গলায় আলু ও পেঁয়াজের মালা পরে বিক্ষোভ দেখান তাঁরা।  গান্ধী মূর্তির পাদদেশে দাঁড়িয়ে তৃণমূল কংগ্রেসের দলনেতা সুদীপ বন্দোপাধ্যায় বলেন, “সারা দেশে যেভাবে পেট্রোল, ডিজেল এবং রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি হচ্ছে, তার বিরুদ্ধে প্রতিবাদ হওয়া উচিত। আমাদের দুর্ভাগ্য, লোকসভা বা রাজ্যসভায় মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা হল না। উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হল মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা হবে, তারপরেও আলোচনা হল না। সেই জন্য আমরা প্রতিবাদে সামিল হয়ে বলতে চাই, সরকার এব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নিক এবং উদ্যোগ নিক।”

আরও পড়ুন: নাড্ডা-শাহর পর এবার মোদির সঙ্গে সাক্ষাত, ‘সৌজন্যমূলক’ দাবি লকেটের

১৭ দিনের বাজেট অধিবেশনে মাত্র দু’দিন প্রধানমন্ত্রীর উপস্থিত হওয়া নিয়েও কটাক্ষ করেন বিরোধীরা। দুদিন আগে সভা মুলতুবি করে দেওয়া নিয়ে তোপ দেগেছে তৃণমূল কংগ্রেস, কংগ্রেস সহ অন্যান্য বিরোধীরা। তৃণমূল কংগ্রেসের তরফে দুদিন আগে সভা মুলতুবি করে দেওয়ার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে দিল্লিতে সংবাদমাধ্যমে তৃণমূলের জাতীয় মুখপাত্র সুখেন্দুশেখর রায় বলেন, “সরকার আলোচনা থেকে পালিয়েছে। দুদিন সময় ছিল। হঠাৎ করে সরকার আজ অধিবেশন মুলতুবি করে পালিয়ে গেল কেন?”
লাগামছাড়া মুল্য বৃদ্ধির প্রতিবাদে প্রথম থেকেই  সরব তৃণমূল কংগ্রেস।

প্রসঙ্গত, বৃহস্পতিবার  দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৫.৪১ টাকা এবং ডিজেল ৯৬.৬৭ টাকায় বিক্রি হয়েছে। মুম্বইতে, পেট্রোল ১২০.৫১ টাকায় খুচরা বিক্রি হয়েছে,যেখানে ডিজেলের দাম গিয়ে দাঁড়িয়েছে  ১০৪.৭৭  টাকায়। বৃহস্পতিবার শহর কলকাতায়,পেট্রোলের দাম ছিল ১১৫ .১২ টাকা এবং ডিজেলের দাম ছিল ৯৯.৮৩ টাকা।



Previous articleনাড্ডা-শাহর পর এবার মোদির সঙ্গে সাক্ষাত, ‘সৌজন্যমূলক’ দাবি লকেটের
Next articleফের ধাক্কা খেলো শেয়ারবাজার, ৫৭৫ পয়েন্ট নামল সেনসেক্স