ভোলবদল! ফরওয়ার্ড ব্লকের পতাকা থেকে সরল কাস্তে হাতুড়ি

অস্তিত্ব এখন অনুবীক্ষণ যন্ত্রেও হয়তো মিলবে না। তবুও ভারত ভূখণ্ডে সমাজতান্ত্রিক আন্দোলনে কাস্তে হাতুড়ির আর কোনও প্রভাব নেই বলে মনে করে ফরওয়ার্ড ব্লক। এজন্য বামফ্রন্টের শরিক ফরওয়ার্ড ব্লক তাদের দলীয় পতাকা থেকে কাস্তে হাতুড়িকে বিদায় জানিয়ে দিল। এখন থেকে পতাকায় থাকবে শুধু লম্ফমান বাঘের ছবি। চলতি মাসের ৭ ও ৮ তারিখে ভুবনেশ্বরে বর্ধিত কাউন্সিল সভায় বহু বিতর্কের পর এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর পাশাপাশি কলকাতায় সিপিএমের রাজ্য সম্মেলনে সমাজতন্ত্রের নামে কাস্তে হাতুড়ির ব্যবহারের যৌক্তিকতা কতটা তা নিয়ে ফ্রন্ট শরিকদের মধ্যেও বিতর্ক তৈরি হয়েছে। কারণ রাজ্য সম্মেলনের সময় পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র পোস্ট করেছিলেন। যেখানে তিনি নেতাজি সুভাষচন্দ্র বোস ও লক্ষ্মী সায়গলের ছবি ব্যবহার করেছিলেন। ফরওয়ার্ড ব্লক সহ একাধিক শরিক দল মনে করে সিপিএমও এখন সমাজতন্ত্রের নতুন ভারতীয় আইকন খুঁজতে চাইছে। অর্থাৎ লেনিন, মার্কস, এঙ্গেলস, হো চি মিন, স্তালিন এখন সমাজতান্ত্রিক আন্দোলনে ব্রাত্যজন।

ফরওয়ার্ড ব্লক জাতীয় কর্মসমিতির সদস্য রাজ্যের প্রাক্তন মন্ত্রী হাফিজ আলম সাইরানি শনিবার বলেন, ফরওয়ার্ড ব্লকের আদর্শগত লড়াই দীর্ঘদিনের। একটি দল মনে করে কংগ্রেসের সঙ্গ ত্যাগ করে পুরোপুরি সুভাষবাদী হওয়া উচিত। অপর দলটি মনে করত কাস্তে হাতুড়ি হল আসল সমাজতান্ত্রিক লড়াইয়ের হাতিয়ার। এই বিভেদ দূর করতে ২০১৬ সালের পার্টি কংগ্রেস থেকে আলোচনা শুরু। পরবর্তীতে ২০২০ সালে মাদুরাইয়ে জাতীয় কাউন্সিলের সভায় আলোচনা এবং শেষ পর্যন্ত ভুবনেশ্বরে কাউন্সিল সভায় সিদ্ধান্ত পতাকায় শুধুই বাঘ, কাস্তে হাতুড়ি নয়।

ফরওয়ার্ড ব্লক তাদের দলীয় রাজনৈতিক প্রস্তাবনাতে বলেছে, আমরা হলাম বিপ্লবী জাতীয়তাবাদী সমাজতান্ত্রিক দল। অর্থাৎ সময়ের নিরিখে নিজেদেরও বদল করে ফেলেছে। সাইরানির মন্তব্য, বিশ্বের সমাজতান্ত্রিক আন্দোলন সোভিয়েত ইউনিয়ন, কিউবা, চিন যেপথে চলে গিয়েছে তাতে প্রমাণিত প্রচলিত সমাজতন্ত্রের ধারণা মিথ্যা হয়ে গিয়েছে। তাই ভারতের আইকন হবে সমাজতন্ত্রের দিশা।

আরও পড়ুন- ভোট টু প্রটেস্ট, এবার আসানসোলে তৃণমূল: আবর্জনার সাফ করার ডাক অভিষেকের

Previous articleদেশবিরোধী স্লোগান শ্রীনগরের মসজিদে, গ্রেফতার ১৩
Next articleএই উপনির্বাচন শুধু সাংসদ নির্বাচন নয়, বিজেপিকে অপসারিত করার লড়াই: অভিষেক