রাত পোহালেই বালিগঞ্জ-আসানসোলে উপনির্বাচন, কড়া নিরাপত্তা কমিশনের

দুটি কেন্দ্রই স্পর্শকাতর হওয়ায় বালিগঞ্জ ও আসানসোলের উপনির্বাচনের জন্য অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করেছে নির্বাচন কমিশন

রাত পোহালেই রাজ্যের দুই হাইভোল্টেজ কেন্দ্রে উপনির্বাচন। আসানসোল লোকসভা ও বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের এই ভোটের দিকে নজর সারা দেশের। প্ৰাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় আসানসোল লোকসভা থেকে সাংসদ পদ প্রত্যাহার করা এবং রাজ্যের প্রাক্তন মন্ত্রী, বর্ষীয়ান তৃণমূল নেতা তথা বালিগঞ্জের বিধায়ক সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণে এই অকাল নির্বাচন। ১৬ এপ্রিল হবে ভোট গণনা।

দুটি কেন্দ্রই স্পর্শকাতর হওয়ায় বালিগঞ্জ ও আসানসোলের উপনির্বাচনের জন্য অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করেছে নির্বাচন কমিশন। ১৩৩ কোম্পানির সঙ্গে আরও পাঁচ কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে এই দুই কেন্দ্রের উপনির্বাচনের জন্য।

নির্বাচন কমিশন সূত্রে খবর, বালিগঞ্জে ৩০০টি বুথের মধ্যে ২৩টি স্পর্শকাতর। ১০০ শতাংশ বুথেই CCTV নজরদারি থাকবে। ভোটের নিরাপত্তায় মোতায়েন রয়েছে ১৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রতিটি বুথ ও বুথের বাইরে ২০০ মিটারের মধ্যে থাকবে শুধুমাত্র কেন্দ্রীয় বাহিনী। প্রতি বুথে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর দুই জওয়ান। ২০০ মিটারের বাইরে থাকবে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশ।

অন্যদিকে, আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে ২ হাজার ১০২টি বুথই স্পর্শকাতর। ৫১ শতাংশ অর্থাৎ, দেড় হাজার বুথে থাকবে ওয়েব কাস্টিং ব্যবস্থা। নির্বাচন কমিশন সূত্রে আরও জানা গেছে, মোট ১৭ লক্ষ ৩৬ হাজার ৪৭৫ জন ভোটার প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন। ভোটের কাজে রয়েছেন ১০ হাজার ৩২৭ জন কর্মী। ৫ জন পর্যবেক্ষকের পাশাপাশি, রয়েছেন ৪৪২ জন মাইক্রো অবজার্ভার।

এই প্রথমবার ৫০ শতাংশ বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা করা হয়েছে। দিল্লি থেকে নির্বাচন কমিশনের আধিকারিকেরা সরাসরি নজরদারি করতে পারবেন। বাকি বুথে থাকছে ক্লোজ সার্কিট ক্যামেরা।

আরও পড়ুন- বাবুঘাট থেকে সরে কোথায় যাচ্ছে বাসস্ট্যান্ড? কী নির্দেশ পরিবহন দফতরের

Previous articleবাবুঘাট থেকে সরে কোথায় যাচ্ছে বাসস্ট্যান্ড? কী নির্দেশ পরিবহন দফতরের
Next articleকড়া নিরাপত্তার ঘেরাটোপে বালিগঞ্জ ও আসানসোলে শুরু হল ভোটগ্রহণ