৪ পূর্বসূরীর পথেই সীতারাম, দেখে নেওয়া যাক CPIM-এর সাধারণ সম্পাদকদের ইতিহাস

পূর্বসূরীদের পথ ধরেই পরপর তিনবার সিপিএমের সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন সীতারাম ইয়েচুরি। এবং সিপিআইএমের নিয়ম অনুযায়ী এটাই শেষবারের জন্য এই পদে বসলেন তিনি। কমিউনিস্ট এই দলের গঠনতন্ত্রের ১৫ নম্বর ধারা অনুযায়ী, কোনও ব্যক্তি তিন পূর্ণ মেয়াদের বেশি সাধারণ সম্পাদক পদে থাকতে পারবেন না। তবে যদি এক ব্যক্তি সাধারণ সম্পাদক হিসেবে ৩ টি মেয়াদ পূর্ণ করেন এবং চতুরথবার হতে চান সেক্ষেত্রে কেন্দ্রীয় কমিটির তিন চতুর্থাংশের সমর্থন জরুরি। তবে সেই মেয়াদ পার হয়ে গেলে আর কোনও মেয়াদের জন্য তিনি নির্বাচিত হতে পারবেন না। যদিও এখানে পুর্ণ মেয়াদ বলতে দুই পার্টি কংগ্রেসের মধ্যবর্তী সময়ের কথা বলা হয়েছে।

সিপিআইএম গঠন হওয়ার পর প্রথমবার সাধারণ সম্পাদক হন পুচালাপল্লি সুন্দরাইয়া। সর্বভারতীয় কিষাণ সভার অন্যতম প্রতিষ্ঠাতা সুন্দরাইয়া ১৯৩৪ সালে তিনি ভারতের কমিউনিস্ট পার্টির সদস্য হন। তাঁর নেতৃত্বেই হায়দরাবাদের কৃষক বিদ্রোহ তথা তেলেঙ্গানার কৃষক বিদ্রোহ সম্পন্ন হয়। ১৯৬৪ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত তিনি দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

সুন্দরাইয়ার পর সিপিআইএম-এর দ্বিতীয় সাধারণ সম্পাদক হন কেরলের প্রথম মুখ্যমন্ত্রী ইএমএস নাম্বুদিরিপাদ। কলেজে পড়ার সময়ে তিনি ভারতের জাতীয় কংগ্রেস এবং স্বাধীনতা আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে পড়েন। তিনি মহাত্মী গান্ধীকে হিন্দু মৌলবাদী বলেও বর্ণনা করেছিলেন। দলে তাঁর সাধারণ সম্পাদকের মেয়াদ ছিল ১৯৭৮ থেকে তিনি ১৯৯২ সাল।

আরও পড়ুন:পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শাহবাজ শরিফ

সিপিআইএম-এর তৃতীয় সর্বভারতীয় সাধারণ সম্পাদক হয়েছিলেন
হরকিসান সিং সুরজিত। পঞ্জাব কিসান সভার সহ প্রতিষ্ঠাতা সুরজিত ১৯৯০-এর দশকে বিজেপি বিরোধী জোট ছাড়াও ২০০৪ সালে ইউপিএ সরকারের ওপরে বাম সমর্থন নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সিপিআইএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তাঁর কার্যকালের মেয়াদ ছিল ১৯৯২ থেকে ২০০৫ সাল।

এরপর সিপিআইএম-এর চতুর্থ সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বে আসেন প্রকাশ কারাত। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে এসএফআই-এর অন্যতম প্রতিষ্ঠাতা প্রকাশ কারাতের কার্যকালের মেয়াদ ছিল ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত। যে ইউপিএ সরকার প্রতিষ্ঠা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন পূর্বসূরী হরকিসান সিং সুরজিত, তাঁর সময়ে অর্থাত্‍ ২০০৭ সালে ভারত-মার্কিন পারমাণবিক চুক্তির ইস্যুতে ইউপিএ সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয় সিপিআইএম। এরপর থেকেই সিপিআইএম একের পর এক নির্বাচনে পিছিয়ে যেতে থাকে। আর ২০১১ তে পশ্চিমবঙ্গে ক্ষমতাচ্যুত হয় সিপিআইএম।

প্রকাশ কারাতের পর ২০১৫ সালে সিপিআইএম-এর পঞ্চম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বে আসেন সীতারাম ইয়েচুরি। এর আগে ২০০৫ সালে তিনি পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভায় নির্বাচিত হন। পূর্বসূরীদের মত পরপর ৩ বার সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন তিনি।

Previous articleবোলপুরে বাবার সামনেই আদিবাসী তরুণীকে ধর্ষণ!
Next articleহুগলির ১২টি পুরসভার নবনির্বাচিত প্রধান ও উপপ্রধানদের সম্বর্ধনা কানাইপুর গ্রাম পঞ্চায়েতের