Visva Bharati University: ফের শিরোনামে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, গ্রেফতার অধ্যাপক

এবার জাতি বৈষম্যমূলক মন্তব্যকে ঘিরে বিতর্কে উঠল বিশ্বভারতী কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়। এক ছাত্রকে ‘নীচু জাতের’ বলে মন্তব্য করায় গ্রেফতার হন বিশ্বভারতীর অধ্যাপক সুমিত বসু। রবিবার রাতে কলকাতা থেকে তাঁকে গ্রেফতার করে শান্তিনিকেতন থানার পুলিশ। সোমবার বোলপুর মহকুমা আদালতে তোলা হবে সঙ্গীতভবনের অভিযুক্ত অধ্যাপক সুমিত বসুকে।

আরও পড়ুন:নবকলেবরে সেজে উঠেছে মিলন মেলা, আজ উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী


বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের  অর্থনীতি বিভাগের ছাত্র সোমনাথ সৌ-এর অভিযোগ উপাচার্য বিরোধী আন্দোলন চলাকালীন প্রকাশ্যে রাস্তায় জাতিবৈষম্যমূলক ব্যঙ্গ করেন অধ্যাপক সুমিত বসু। এই ঘটনায় সোমনাথ শান্তিনিকেতন থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। সিউড়ি জেলা আদালত অধ্যাপক সুমিত বসুর জামিন খারিজ করে দেয় এবং গ্রেফতারের নির্দেশ দেয়। এমতাবস্থায় অভিযুক্ত অধ্যাপক হাইকোর্টে মামলা করেন। কিন্তু হাইকোর্টও মামলাটি গ্রহণ করেনি। শেষমেশ তাঁকে রবিবার রাতে গ্রেফতার করে পুলিশ।

অভিযোগকারী ছাত্রের কথায়, “আমাকে নিচু জাতের বলে নানান কটূক্তি করেছিলেন উনি। একজন অধ্যাপক হয়ে রাস্তায় দাঁড়িয়ে এই ধরনের কথা কীভাবে বলতে পারেন, আমি জানি না। আমি থানায় অভিযোগ করেছিলাম”। এই ঘটনায় ফের শিরোনামে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।

Previous articleনবকলেবরে সেজে উঠেছে মিলন মেলা, আজ উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী
Next articleপ্রয়াত অভিনেতা-চিত্রনাট্যকার শিব কুমার সুব্রহ্মণ্যম