বাড়ছে করোনা সংক্রমণ , দিল্লিতে ফের মাস্ক বাধ্যতামূলক , সম্ভাবনা লকডাউনেরও

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রয়েছে মনে করে গত ১ এপ্রিল থেকে রাজধানী দিল্লিতে মাস্ক পরার ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছিল । কিন্তু মাত্র ১৫ দিন পার হতে না হতেই ফের মাস্ক পরা বাধ্যতামূলক করল দিল্লি প্রশাসন। কারণ হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বুধবার রাজধানীতে ২৯৯ জন করোনা আক্রান্ত হয়েছিলেন। বৃহস্পতিবার তা বেড়ে হয় ৩২৫ জন। দিল্লি স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে এই মুহূর্তে দিল্লির অধিকাংশ বাসিন্দা দু’টি টিকা পেয়েছেন। খুব অল্প সংখ্যক বুস্টার ডোজও পেয়েছেন । কিন্তু নিজের এবং অন্যের নিরাপত্তার খাতিরে মাস্ক পরা জরুরি।

সে কারণে দিল্লি প্রশাসন সকলের মাস্ক পরা বাধ্যতামূলক করছে । শুধু তাই নয় মাস্ক না পড়লে ৫০০ টাকা জরিমানার যে নিয়ম আগে ছিল সেটা ফের ফিরিয়ে আনার কথা ভাবা হচ্ছে । কারণ সংক্রমণ ইতিমধ্যেই অনেকটাই বেড়ে গিয়েছে। ফের যাতে করোনা সংক্রমণ লাগামছাড়া হয়ে নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে না যায় তাই শুরু থেকেই সতর্ক থাকতে চাইছে দিল্লি স্বাস্থ্য দফতর।

আগামী ২০ এপ্রিল এ নিয়ে আপৎকালীন বৈঠকে বসবে দিল্লির বিপর্যয় মোকাবিলা দফতর। সেই বৈঠকেই মাস্ক এবং কোভিডবিধি নিয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানা গিয়েছে। সেই সঙ্গে প্রয়োজনে সংক্রমণের হার বিবেচনা করে কিছু কিছু এলাকায় লকডাউনও ঘোষণা করা হতে পারে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন সংক্রমণ বাড়লেও এই মুহূর্তে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা এখনো বাড়েনি। তাই পরিস্থিতি সংকটজনক তা বলা যায় না।

 

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleরাজ্যের মুকুটে নয়া পালক, টেলিমেডিসিনে দ্বিতীয় বাংলা