Shehbaz-Modi: ভারত পাক সুষ্ঠ সম্পর্ক! মোদিকে চিঠি শেহবাজের

শেহবাজ শরীফের দায়িত্ব নেওয়ার সাথে সাথে, নয়াদিল্লি দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতির ব্যাপারে আশাবাদী।

ভারত পাক সুস্থ সম্পর্কের ইচ্ছে প্রকাশ করলেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ(Shehbaz Sharif)। ভারতের (India)সাথে “শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক” সম্পর্ক চেয়ে,  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে(Narendra Modi) চিঠি লিখেছেন  বলেই সূত্রের খবর।  চিঠিতে শরীফ আরও বলেছেন যে পাকিস্তান(Pakistan) “আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার” প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

উল্লেখ্য পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শেহবাজ শরীফ(Shahbaz Sharif)-এর সঙ্গে টুইটারে বার্তা বিনিময়ের পরপরই প্রধানমন্ত্রী মোদি কয়েকদিন আগে চিঠি লিখেছিলেন তাঁকে । তার চিঠিতে মোদি “গঠনমূলক তৎপরতার” আহ্বান জানিয়েছিলেন। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে পুলওয়ামা সন্ত্রাসী হামলার পরে বালাকোট বিমান হামলা এবং সেই বছরের আগস্টে ৩৭০ ধারার অধীনে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পরে দুই দেশের মধ্যে সম্পর্ক ভেঙে যায়। দুই দেশ হাইকমিশনে কর্মী সংখ্যা কমিয়েছে এবং একে অপরের রাজধানীতে কোনো পূর্ণকালীন হাইকমিশনার নেই। ১১ এপ্রিল, শেহবাজ শরীফ কাশ্মীর সমস্যা মোকাবেলায় নরেন্দ্র মোদিকে এগিয়ে আসতে বলেন যাতে দুই দেশ দারিদ্র্য এবং বেকারত্ব মোকাবেলায় মনোনিবেশ করতে পারে। এর কয়েকঘন্টা পরেই মোদি টুইট বার্তায় তাকে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছিলেন এবং বলেছিলেন যে ভারত এই অঞ্চলে সন্ত্রাস মুক্ত শান্তি ও স্থিতিশীলতা চায় । এর প্রতিক্রিয়ায়, শেহবাজ টুইট করেছিলেন “পাকিস্তান ভারতের সাথে শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক চায়।জম্মু ও কাশ্মীর সহ অমীমাংসিত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি অপরিহার্য। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের আত্মত্যাগ সর্বজনবিদিত। আসুন শান্তি সুরক্ষিত করি এবং আমাদের জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে মনোনিবেশ করি।”

ফের আন্তর্জাতিক স্তরে পদক জয় বলিউড অভিনেতা আর মাধবনের ছেলে বেদান্ত মাধবনের

শেহবাজ শরীফের দায়িত্ব নেওয়ার সাথে সাথে, নয়াদিল্লি দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতির ব্যাপারে আশাবাদী। তবে নজর রাখা হচ্ছে ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি এবং লাহোরের ঘটনাবলীর গতিপ্রকৃতির উপর।

Previous articleগুটখা ব্যবসায়ীর বিছানায় লুকোনো টাকা গুনতে ১৫ জন অফিসারের লাগল ১৮ ঘণ্টা!
Next articleএবার কিয়েভের কাছে হদিশ মিলল গণকবরের, পরমাণু যুদ্ধের আশঙ্কা