মাইকের শব্দ যেন বাইরে না আসে, সাম্প্রদায়িক অশান্তি রুখতে নয়া নিদান যোগীর

সম্প্রতি রাম নবমী ও হনুমান জয়ন্তীর মিছিলকে কেন্দ্র করে দেশের একাধিক রাজ্যে সাম্প্রদায়িক সংঘর্ষ হয়েছে। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশে সাম্প্রদায়িক অশান্তি যাতে না ছাড়ায় তার জন্য একাধিক পদক্ষেপ নিল যোগী সরকার। অনুমতি ছাড়া কোনও ধর্মীয় মিছিল বের করার উপর নিষেধাজ্ঞা জারি করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। পাশাপাশি শর্তসাপেক্ষে মাইক বাজানোর নির্দেশ দিয়েছেন যোগী।

প্রসঙ্গত, মসজিদে মাইক বাজানো নিয়ে ইতিমধ্যেই মহারাষ্ট্রে বিতর্ক তৈরি হয়েছে। সেই কারনেই নিজের রাজ্যে মাইক বাজানো নিয়ে সুস্পষ্ট নির্দেশিকা জানিয়ে দিয়েছেন যোগী। টুইট করে যোগী জানিয়েছেন, মাইক বাজানো যেতেই পারে। কিন্তু খেয়াল রাখতে হবে মাইকের শব্দ যেন ওই পরিসরের বাইরে না যায়। এছাড়াও নতুন করে কোনও জায়গায় মাইক বাজাতে চাইলে অনুমতি না দেওয়ার কথা জানিয়েছেন যোগী। আগামী মাসে অক্ষয় তৃতীয়া এবং ইদ একই দিনে পড়ায় কোনওরকম ঝুঁকি নিতে চাইছেন না উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi AdityaNath)। সেই বৈঠকে পুলিশ আধিকারিকদের কড়া নজরদারির নির্দেশ দিয়েছেন তিনি। তিনি বলেন, “যথাযথ অনুমতি ছাড়া কোনো ধর্মীয় মিছিল বের করা উচিত নয়। অনুমতি দেওয়ার আগে, শান্তি ও সম্প্রীতি বজায় রাখার বিষয়ে আয়োজকের কাছ থেকে একটি হলফনামা নিতে হবে। শুধুমাত্র সেই ধর্মীয় শোভাযাত্রার অনুমতি দেওয়া উচিত, যা ঐতিহ্যগত। দীর্ঘদিন ধরে চলে আসছে। নতুন কোনও ধর্মীয় কর্মসূচিকে অনুমোদন দেওয়া হবে না” ।

Previous articleATK Mohunbagan: আবাহনীর বিরুদ্ধে দুরন্ত জয় এটিকে মোহনবাগানের, বাগানের হয়ে হ‍্যাটট্রিক উইলিয়ামসের
Next articleসোনিয়ার সঙ্গে ফের বৈঠক, ২৪-এর যুদ্ধের রণকৌশল সাজাচ্ছেন পিকে!