Earth Day: আজ আর্থ ডে, পরিবেশ সুরক্ষায় নয়া ভাবনা গুগল ডুডলের

আজ আর্থ ডে। বিশ্বজুড়ে পালিত হচ্ছে দিনটি। পরিবেশ সুরক্ষা ও পরিবেশ সংরক্ষণ সম্পর্কে বিশ্বব্যাপী মানুষকে সচেতন করতে গুগলও একটি ডুডল তৈরি করেছে। যা স্বাভাবিকভাবেই আজকের দিনের আবহাওয়ার পরিবর্তনের জন্য যথাযথ। এদিনের গুগল ডুডলে দেখা গিয়েছে পৃথিবীর নানা অংশের দৃশ্য। এর মধ্যে প্রবাল দ্বীপ যেমন রয়েছে তেমনই রয়েছে হিমবাহ কিংবা সবুজ প্রকৃতির দৃশ্যও। দেখা গিয়েছে, মানুষের অবহেলা ও অন্যান্য কারণে কীভাবে দশকের পর দশক ধরে অবক্ষয়ের দিকে এগিয়ে চলেছে পৃথিবীর নানা ভূমিরূপ।

আরও পড়ুন:পাকিস্তান ছাড়তে পারবেন না ইমরানের মন্ত্রীরা: মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত শাহবাজের


গুগল জানিয়েছে, গ্রিনহাউস গ্যাস নিষ্ক্রমণই জলবায়ুর পরিবর্তনের অন্যতম কারণ। রাষ্ট্রসংঘ জানিয়েছে, গ্রিনহাউস গ্যাস যত পৃথিবীর উপরের অংশকে কম্বলের মতো জড়িয়ে ধরেছে, ততই তা সূর্যের উত্তাপকে শুষতে শুরু করেছে। এর ফলেই বিশ্ব উষ্ণায়নের সৃষ্টি হয়েছে। ইতিহাসের হিসেবে, পৃথিবী এই মুহূর্তে যত দ্রুত গলছে তা সর্বকালীন রেকর্ড।

আর্থ দিবসে একটি বার্ষিক অনুষ্ঠান যা প্রতি বছর ২২ এপ্রিল পরিবেশ সুরক্ষার সমর্থনে উদযাপিত হয়। ১৯৭০ সালে প্রথম পালিত হয় বসুন্ধরা দিবস। বর্তমানে ১৯৩টিরও বেশি দেশে আর্থ ডে নেটওয়ার্ক দ্বারা বিশ্বব্যাপী অনুষ্ঠান হয়। ডুডলসটি গ্রহের চারপাশে চারটে বিভিন্ন স্থানে জলবায়ু পরিবর্তনের ছবি প্রদর্শিত করেছে।

Previous articleBengal: সন্তোষ ট্রফিতে মেঘালয়কে ৪-৩ গোলে হারাল বাংলা
Next articleব্রেকফাস্ট নিউজ: Breakfast News