Sealdah Station:আরও বড় হচ্ছে শিয়ালদহ স্টেশন, সব প্ল্যাটফর্মেই ১২ বগির ট্রেন

ভিড় সামাল দিতে এবার প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ শুরু হচ্ছে নর্থ সেকশনে। রেল সূত্রে খবর যে ৫টি প্ল্যাটফর্মে এখন ৯ কামরার (Coach) ট্রেন দাঁড়াতে পারে, সেখানে যাতে ১২ কামরার ট্রেন প্রবেশ করতে পারে, তারই ব্যবস্থা করা হচ্ছে এবার।

প্রতিদিন বাড়ছে যাত্রীর ভিড়, ৯ কামরার (Coach)ট্রেনে আর সামাল দেওয়া যাচ্ছে না। এই দৃশ্য শিয়ালদহ শাখার নিত্যযাত্রীদের ভীষণ পরিচিত। বিশেষ করে শিয়ালদহ স্টেশনের (Sealdah) নর্থ সেকশনে (North Section) এই ছবি প্রতিদিন সমস্যায় ফেলেন লক্ষ লক্ষ যাত্রীদের। যেখানে ১২ বগির ট্রেন চলছে সর্বত্র, সেখানে পূর্ব ভারতের অন্যতম বড় স্টেশনের নর্থ সেকশনে যে ৫টি প্ল্যাটফর্মের আয়তন ছোট হওয়ার কারণে এখনও ৯ কামরার (Coach)ট্রেন দাঁড়ায়। তাই এবার যাত্রী স্বাছ্যন্দের কথা ভেবে এবার বড় হচ্ছে প্ল্যাটফর্ম (Platform)।

শিয়ালদহ শাখার নিত্যযাত্রীদের জন্য সুখবর! আর অফিস টাইমের ভিড়ের ঠেলায় আত্মারাম খাঁচা ছাড়া হওয়ার অবস্থা থাকবে না, ব্যবস্থা নিচ্ছে ভারতীয় রেল। উল্লেখ্য কলকাতার (Kolkata)সঙ্গে শহরতলির যোগাযোগ ব্যবস্থার লাইফলাইন শিয়ালদহ স্টেশন (Sealdah Station)। প্রতিদিন এই স্টেশন দিয়ে যাতায়াত করেন লক্ষাধিক যাত্রী। সকাল হোক বা দুপুর কিংবা সন্ধ্যে, জমজমাট শিয়ালদহ স্টেশন চত্বর। আর অফিস টাইমের শিয়ালদহ মানে যেন অপ্রতিরধ্য জনস্রোত, ভিড়ের চাপে প্রাণ ওষ্ঠাগত। সেই ভিড় সামাল দিতে এবার প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ শুরু হচ্ছে নর্থ সেকশনে। রেল সূত্রে খবর যে ৫টি প্ল্যাটফর্মে এখন ৯ কামরার (Coach) ট্রেন দাঁড়াতে পারে, সেখানে যাতে ১২ কামরার ট্রেন প্রবেশ করতে পারে, তারই ব্যবস্থা করা হচ্ছে এবার। ট্রেনে যাত্রীধারণ ক্ষমতা বাড়িয়ে প্ল্যাটফর্মের ভিড় নিয়ন্ত্রণে আনা যাবে বলে আশাবাদী রেলকর্তৃপক্ষ।

Corona Virus : করোনা বাড়ছে দেশে, বাংলাতেও, বাড়তি নজর টিকাকবণে

শিয়ালদহ নর্থ সেকশন থেকে মূলত গেদে, বনগাঁ, কৃষ্ণনগর- এই সব শাখার লোকাল ট্রেন ছাড়ে। আর এই সবকটা রুটের ভিড় প্রতিদিনের চেনা ছবি। স্টেশনে ভিড় কমাতে সব প্ল্যাটফর্ম থেকেই যাতে ১২ কামরার লোকাল ট্রেন ছাড়া যায়, এবার তারই ব্যবস্থা করা হচ্ছে। শিয়ালদহ ২, ৩, ৪, ৫ ও ১০ নম্বর প্ল্যাটফর্ম এখনও স্বল্প দৈর্ঘ্যের। ওই ৫টি প্ল্যাটফর্মে শুধুমাত্র ৯ কামরার লোকাল ট্রেন দাঁড়াতে পারে। জানা যাচ্ছে প্ল্যাটফর্ম সম্প্রসারণের জন্য রেল বোর্ডের তরফে বাজেট বরাদ্দ করা হয়েছে ১২ কোটি টাকা।

Previous articleভারত প্রতিরক্ষা ক্ষেত্রে রাশিয়া নির্ভরতা কমাক, দিল্লিকে কড়া বার্তা আমেরিকার
Next articleসদ্য সন্তানহারা মা-বাবাকে ‘মেজাজ দেখালেন’ সরকারি আধিকারিক, নিন্দায় সরব নেটিজেনরা