KIFF: চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে মুখ্যমন্ত্রীর, উদ্যোগকে কুর্ণিশ রাজ থেকে রঞ্জিতের

সোমবার শুরু হল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (27 Th International film festival)। করোনার কারণে এ বছর জানুয়ারি মাসে এই উৎসব করা সম্ভব হয়নি । সেই কারণেই চলতি বছরের এপ্রিল মাসে উৎসব করার পরিকল্পনা ছিল। সেই মতোই শুরু হল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই বছর চলচ্চিত্র উৎসবে কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায়ের শতবর্ষ উদযাপিত হবে তাই সত্যজিতের পোস্টারেই  সেজে  উঠেছে এবারের  নন্দন চত্বর।

নজরুল মঞ্চে  এইদিন অনুষ্ঠানের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্দ্যোপাধ্যায় । থালি গার্ল ছিলেন অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় । প্রদীপ প্রজ্বলন দিয়ে সূচনা হল বর্ণাঢ্য এই অনুষ্ঠানের । চলচ্চিত্র উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদ্য তৃণমূলের টিকিটে জিতে আসা আসানসোলের সাংসদ , বলিউডের নামজাদা অভিনেতা শ্রী শত্রুঘ্ন সিনহা।

উৎসবের সূচনা হল পরিচালক গৌতম ঘোষের অরণ্যের দিন রাত্রি ছবিটি দিয়ে । নজরুল মঞ্চ এবং রবীন্দ্রসদনে একযোগে দেখানো হল এই কালজয়ী ছবি। প্রায় ৪০ টি  দেশের মোট ১৬৩ টি ছবি দেখানো হবে এই উৎসবে । এ বছর চলচ্চিত্র উৎসবের থিম কান্ট্রি হল  ফিনল্যান্ড। দশটি সরকারি পেক্ষাগৃহে সাতদিন ধরে প্রদর্শিত হবে দেশ বিদেশের ছবি । সিনেমা জগতের তিন বিশিষ্ঠ ব্যক্তিত্ব সত্যজিৎ রায় , চিদানন্দ দাশগুপ্ত এবং মিকলোস জানকসোর তৈরি ছবি এবং তথ্যচিত্র দেখানো হবে এই উৎসবে। প্রদর্শিত হবে তাঁদের ওপর তৈরি ছবি এবং ডকুমেন্টরি।

অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় এবং অভিনেত্রী জুন মালিয়া। অনুষ্ঠানে হাজির ছিলেন  কে আই এফ এফ ( KIFF)এর চেয়ারপার্সন পরিচালক রাজ চক্রবর্তী ,অভিনেত্রী মাধবি মুখোপাধ্যায় ,পরিচালক গৌতম ঘোষ, পরিচালক সন্দীপ রায়, অভিনেতা  রঞ্জিত মল্লিক ,  প্রসেনজিৎ চট্টোপাধ্যায় , শ্বাশ্বত চট্টোপাধ্যায়, পুর্ণদাস বাউল , অরিন্দম শীল, পণ্ডিত অজয় চক্রবর্তী ,বাবুল সুপ্রিয় ,মমতাশঙ্কর ,মন্ত্রী বীর বাহা হাঁসদা , অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত , পাওলী দাম, নুসরত জাহান , কৌশাণি বন্দ্যোপাধ্যায়। ইন্দ্রাণী হালদার, শুভশ্রী গাঙ্গুলী , দেব , রুক্মিণী সহ অনেক বিশিষ্ঠ ব্যাক্তিবর্গ ।

উদ্বোধনী অনুষ্ঠানে চেয়ারপার্সন রাজ চক্রবর্তী  বক্তব্য রাখতে গিয়ে বলেন, “করোনাকালে বন্ধ রাখতে হয়েছিল এই উৎসব তবে আবার মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় এবং উদ্যোগে শুরু হল এই উৎসব । আরো বললেন দিলীপ কুমার , বুদ্ধদেব দাশগুপ্ত, স্বাতীলেখি সেনগুপ্ত প্রমুখ বিশিষ্ঠজনের বিশেষ শ্রদ্ধার্ঘ্য জানাতে দেখানো হবে তাঁদের ছবি।পরিচালক গৌতম ঘোষ বললেন সত্যজিতের হাত ধরেই শুরু হয়েছিল এই উৎসব। অভিনেতা রঞ্জিত মল্লিক বললেন বিভিন্ন দেশের মানুষের জীবনযাত্রা, তাঁদের সুখ দুঃখ দেখতে ভালবাসি তাই ভাললাগে সেই সব ছবি দেখতে তাই আকর্ষণ চলচ্চিত্রউৎসবের প্রতি। অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জানান আবার এই উৎসব শুরু হওয়ায় তিনি বহুদিনের কষ্ট থেকে মুক্তি পেয়েছেন। পরিচালক সন্দীপ রায় পিতার স্মৃতিচারণ করেন অনুষ্ঠানে। এছাড়া আরো বিশিষ্ঠরা বক্তব্য রাখেন চলচ্চিত্র উৎসবের মঞ্চে। মুখ্যমন্ত্রীর এই প্রয়াসকে একযোগে সাধুবাদ জানান প্রত্যেকেই।

আরও পড়ুন- ঋত্বিক-সত্যজিতের সঙ্গে ছবি করতে চেয়েছিলাম, হয়নি: শত্রুঘ্ন, Kiff-র মঞ্চ থেকে আসানসোলবাসীকে ধন্যবাদ

 

Previous articleপিতৃহারা হিন্দু কন্যাকে পাত্রস্থ করে বাবার দায়িত্ব পালন করলেন মুসলিম চাচা 
Next articleজোড়া মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ২১ মে পর্যন্ত সময় চেয়ে সিবিআইকে চিঠি অনুব্রতর