MGNREGA: ৪০৬০ কোটি টাকা বরাদ্দ আটকে, TMC-র পর কেন্দ্রকে তোপ কংগ্রেসের

দেশের গরিব মানুষকে কর্মসংস্থানের সুযোগ করে দিতে ‘মনরেগা'(MGNREGA) বা ‘১০০ দিনের কাজ’ প্রকল্প চালু করেছিল কেন্দ্রীয় সরকার(Central Govt)। তবে মোদি জমানায় সঠিক সময়ে দেশের গরিব মানুষ সেই অর্থ পাচ্ছেন না। জানা গিয়েছে, এই প্রকল্পে ৪,০৬০ কোটি টাকা বকেয়া আটকে রেখেছে কেন্দ্র। যার জেরে প্রাপ্য অর্থ থেকে বঞ্চিত হচ্ছেন ১০০ দিনের কাজে যুক্ত থাকা সাধারণ মানুষ। কেন্দ্রের তরফে বরাদ্দ টাকা আটকে রাখার অভিযোগে একাধিকবার সরব হয়েছে তৃণমূল। এবার এই ইস্যুই প্রকাশ্যে আনল সংশ্লিষ্ট মন্ত্রকের সংসদীয় কমিটি। পাশাপাশি এই ইস্যুকে হাতিয়ার করে মোদি সরকারের বিরুদ্ধে সরব হয়ে উঠেছে কংগ্রেস(Congress)।

১০০ দিনের কাজে যুক্ত দেশের সাধারণ মানুষের মোদি সরকারের এহেন প্রতারণার বিরুদ্ধে সরব হয়ে সোমবার টুইটে সরব হয়েছেন কংগ্রেস নেতা রণদীপ সিং সূর্যেওয়ালা। এদিন টুইটারে তিনি লেখেন, “আবকি বার দেশের গরিব মানুষের রুজি রুটির উপর আক্রমণ।” একই সঙ্গে ১০০ দিনের প্রকল্পে মোদি সরকারের তরফে বরাদ্দ আটকে রাখার সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনও তুলে ধরেছেন তিনি।

আরও পড়ুন:গোপনে স্বামীর মোবাইল দেখা মানসিক অত্যাচার: জানাল হাইকোর্ট

প্রসঙ্গত, কেন্দ্রীয় গ্রামীণ বিকাশ মন্ত্রালয় সম্পর্কিত সংসদের স্থায়ী কমিটির তরফে এক রিপোর্ট সম্প্রতি প্রকাশ্যে আনা হয়েছে। যেখানেই বলা হয়েছে, সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে দেশজুড়ে ১০০ দিনের কাজে শ্রমিকদের প্রাপ্য ৪,০৬০ কোটি টাকা এখনও আটকে রেখেছে সরকার। শুধু তাই নয় সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে করানো কাজের পারিশ্রমিক বাবদ ৯ হাজার কোটি টাকাও এখনও আটকে রয়েছে। পরিস্থিতি এটতাই গুরুতর পর্যায়ে যে চলতি বছরের বাজেটে বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে ১০০ দিনের কাজে। আগে যা ছিল ৭৮ হাজার কোটি টাকা, বর্তমানে তা কমে হয়েছে ৭৩০০০ কোটি টাকা। গোটা ঘটনায় সংসদীয় কমিটির তরফে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। কমিটির তরফে এই পরিস্থিতি শোধরানোর আবেদনের পাশাপাশি ১০০ দিনের কাজের সুযোগ তৈরিতে জোর দেওয়ার আবেদন করা হয়েছে। এছাড়াও এই রিপোর্ট লোকসভা ও রাজ্যসভাতে পেশ করেছে সংসদীয় কমিটি।




Previous articleমৃত্যু হল ময়নাগুড়ির সেই নির্যাতিতার, পরিবারের দাবি সিবিআই তদন্ত
Next articleবিজেপি দিল্লির রাজপথে বাংলাকে কেন্দ্রের বঞ্চনার প্ল্যাকার্ড ধরে মিছিল করুক, তোপ কুণালের