দু’বছর পর চলচ্চিত্র উৎসব ঘিরে বাঁধভাঙা উচ্ছ্বাস সিনে-প্রেমীদের

বিধি মেনেই চলছে Kiff

করোনার বাধা কাটিয়ে শুরু হয়েছে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (27th Kolkata International Film Festival or KIFF) ৷ আর তাকে ঘিরেই চোখে পড়ার মতো উৎসাহ উচ্ছ্বাস সিনে-প্রেমীদের। চলচ্চিত্র উৎসবের শুরুতেই দেখানো হয়েছে সত্যজিৎ রায়ের (Satyajit Ray) ‘অরণ্যের দিনরাত্রি’ ৷ এবছরের চলচ্চিত্র উৎসবের ‘ফোকাস কান্ট্রি’ ফিনল্যান্ড।

এটি এমনই একটা উৎসব যার জন্য গোটা একটা বছর অপেক্ষা করে থাকেন সিনেমাপ্রেমীরা। কিন্তু কলকাতায় করোনার বাড়বাড়ন্তর কারণে চলতি বছরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র (KIFF) উৎসবে বেশ কিছু বিধিনিষেধ রাখা হয়েছে। তবে কড়া বিধিনিষেধ মেনেই চলছে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল।
এবছর কোভিড (Covid) পরিস্থিতি অনেকটা স্বাভাবিক তাই, ১০০ শতাংশ আসনেই দর্শকেরা বসতে পারছেন। উৎসব চলাকালীন দিনের-দিনই বিলি করা হচ্ছে ছবির দেখার পাস।

সত্যজিতের শতবর্ষ উপলক্ষ্য তাঁর ছবির পোস্টার জুড়ে তৈরি করা হয়েছে সত্যজিৎ ওয়াল। চলচ্চিত্র উৎসবে প্রতিবারের মতো এবারও সেজে উঠেছে নন্দন (Nandan) চত্বর।

আরও পড়ুন-দুয়ারে সরকার: এসেছে যোগী রাজ্যের স্বীকৃতি, বুধবার জরুরি বৈঠক ডাকলেন মমতা

৭১টি দেশ থেকে মোট ১৬৯৮টি ছবি জমা পড়েছিল এই চলচ্চিত্র উৎসবে । তার মধ্যে থেকে বাছাই করে দেখানো হচ্ছে ১৬৩ টি ছবি । যার মধ্যে রয়েছে ৪৬টি বিদেশি ছবি, ১০৪টি ফিচার ফিল্ম, ৫৯ টি শর্ট এবং ডকুমেন্টারি ফিল্ম। সাতদিন ব্যাপী এই উৎসবে ১০টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে ৪১টি দেশের ১৬৩টি ছবি। নন্দন ১,২,৩, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন, রবীন্দ্র ওকাকুরা ভবন, নজরুল তীর্থ ১,২ এবং কলকাতা ইনফরমেশন সেন্টার কনফারেন্স হল মিলিয়ে মোট এই ১০টি জায়গায় দেখানো হচ্ছে ছবিগুলি ।

এবছর শ্রদ্ধাঞ্জলি দেওয়া হচ্ছে সত্যজিত রায়, চিদানন্দ দাশগুপ্ত এবং হাঙ্গেরিয়ন ফিল্মমেকার মিকলোস ইয়াঞ্চকে । এছাড়াও স্মরণ করা হচ্ছে বুদ্ধদেব দাশগুপ্ত, দিলীপ কুমার, জাঁ পল বেলমন্ডো, জাঁ ক্লদ ক্যারিরি, স্বাতীলেখা সেনগুপ্ত, সুমিত্রা ভাবে, লতা মাঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধায়, বাপ্পি লাহিড়ী এবং অভিষেক চট্টোপাধ্যায়কে । সাতদিন ব্যাপী প্রদর্শিত হবে তাঁদের একাধিক ছবি। তার সঙ্গে থাকছে সিনে আড্ডা, সেমিনার , সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার এবং প্রদর্শনীর ব্যবস্থাও।

Previous articleMannat :নয়া লুকে মন্নত! কী করলেন কিং খান?
Next articleSakshi Singh Dhoni:  ‘নিয়মিত কর দিচ্ছি, তবুও কেন এত বিদ‍্যুৎ সঙ্কট’? টুইটারে প্রশ্ন ধোনি পত্নীর