South Africa: নিজের রেকর্ড ভেঙে নজির গড়লেন সাঁতারু-কন্যা

২৯৫ ফুট ও তিন ইঞ্চি দূরত্ব অতিক্রম করেছেন তিনি  সেই ভয়ঙ্কর হিমশীতল জলে। গতবার ২২৯ ফুট ৭ ৯ ইঞ্চি দূরত্ব সাঁতরে পার হয়েছিলেন।

বরফের(Ice) পুরু চাদরের নীচে সাঁতার কেটে নিজের রেকর্ড নিজেই ভেঙে নজির গড়লেন দক্ষিণ আফ্রিকার( South Africa)বাসিন্দা অ্যাম্বর ফিলারি (Amber Fillary)। নিজের রেকর্ড( Record) ভেঙে নতুন রেকর্ড গড়া খুব সহজ কাজ নয় । এমন অসাধ্য সাধন করে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে( Guinness book of world record)নাম তুলে ফেললেন এই আফ্রিকান কন্যা।

প্রায় তিন ইঞ্চি পুরু বরফের চাদর তাঁর নীচে হিমশীতল জল।সেই জলে সাঁতার কাটলেন অ্যাম্বর ফিলারি তাও কোনও রকম ডাইভিং স্যুট বা ফিন ছাড়াই ।এই অসাধ্যসাধন করেই নয়া রেকর্ড গড়লেন সেই মহিলা । এর আগেও একই ভাবে বরফের চাদরের তলায়ে সাঁতার কেটে রেকর্ড গড়েছিলেন তিনি । প্রথমবার যে দূরত্ব অতিক্রম করেছিলেন ফিলারি এইবার সেই দূরত্বকেও ছাপিয়ে গিয়েছেন । ২৯৫ ফুট ও তিন ইঞ্চি দূরত্ব অতিক্রম করেছেন তিনি  সেই ভয়ঙ্কর হিমশীতল জলে। গতবার ২২৯ ফুট ৭ ৯ ইঞ্চি দূরত্ব সাঁতরে পার হয়েছিলেন। নরওয়ের ওপ্পসজো হ্রদে প্রথমবার এই রেকর্ডটি গড়েছিলেন ।এবার নরওয়ের কোংসবার্গে নয়া রেকর্ড গড়েছেন ।

বলিউডে অভিষেক হচ্ছে সচিন কন্যা সারার! জল্পনা তুঙ্গে

বরফের তলায় ডাইভিং স্যুট বা ফিন ছাড়া সাঁতার কাটা খুবই বিপদজনক । বিষয়টা ভয়াবহ কারণ চরম তাপমাত্রায় ব্রেন ফ্রিজ হতে শুরু করে , মাথা কাজ করা সম্পূর্ণ বন্ধ করে দেয় । ফলে ওই সময় স্বাভাবিক দম ধরে রাখার ক্ষমতা চলে যায় । তাই এর জন্য দরকার প্রচণ্ড দক্ষতা সেই সঙ্গে শ্বাস-প্রশ্বাসকে নিয়ন্ত্রণ করতে জানা এই ক্ষেত্রে খুব জরুরি । এবার নয়া রেকর্ড গড়ার আগে দীর্ঘদিন নিরলস ভাবে প্রশিক্ষণ নিয়ে গেছেন ফিলারি। একটু ভয় পেয়েছিলেন তিনি কিন্তু সাঁতার শুরুর পর সেই ভয় কেটে গিয়েছিল ।
প্রসঙ্গত লন্ডনের একটি আউটডোর পুলে লাইফগার্ড হিসেবে কাজ করতেন অ্যাম্বর ফিলারি । লংগেস্ট আন্ডার ওয়াটার ওয়াকেও রেকর্ড রয়েছে তাঁর ।৩ মিনিট ৪৭ সেকেন্ডে প্রায় ১০৯ মিটার পথে হেঁটেছেন তিনি । ফ্রি ডাইভিং এ ১৫০ মিটারের রেকর্ড রয়েছে তাঁর ।

Previous articlePunjab Kings: অর্শদীপের পারফরম্যান্স মন কেড়েছে ময়ঙ্কের, সাংবাদিক সম্মেলনে প্রশংসায় মাতলেন তিনি
Next articleনেশামুক্তি কেন্দ্রে যুবককে পিটিয়ে খুনের অভিযোগ, চাঞ্চল্য এলাকায়