Russia Ukraine: এবার ইউক্রেনের ঐতিহাসিক জাদুঘর লুঠ পুতিন বাহিনীর

মোট ১৯৮টি সোনার প্রত্নসামগ্রী যেমন  অস্ত্রশস্ত্র, শতাব্দীপ্রাচীন রুপোর কয়েন, পদক নিয়ে পালিয়ে গেছেন রুশ দুর্বৃত্তরা।

দু’মাসের বেশি পেরিয়ে গেছে তবু এখনো থামছেনা রুশ আগ্রাসন। এবার পুতিনের(Putin) নজর ঐতিহাসিক প্রত্নসামগ্রীর(Historical antiquities) দিকে। সাইথিয়ান(Scythian) মূল্যবান প্রত্নসামগ্রী লুঠ করার অভিযোগ এবার রাশিয়ার (Russia)বিরুদ্ধে।

রুশ বাহিনীর দাপটে বিপর্যস্ত জেলেনস্কি সেনারা।তবুও চলছে প্রাণপণ লড়াই। রাশিয়ার নজরে এবার ইউক্রেনের ঐতিহাসিক স্থাপত্য। আক্রমণ চলল মেলিটোপোলের ঐতিহাসিক জাদুঘরে। ইউক্রেনের এই জাদুঘরে লুঠপাট চালিয়ে সাইথিয়ান জাতির বহুমূল্য সোনার প্রত্নসামগ্রী নিয়ে গিয়েছে রুশ সেনারা, এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন মেলিটোপোল শহরের মেয়র ইভান ফোডোরভ।

মেলিটোপোল শহরের মেয়র নষ্ট দাবি করেছেন যে, রাশিয়ার দুর্বৃত্তরা জাদুঘরে লুঠপাট চালিয়ে সাইথিয়ান জাতির সব মূল্যবান প্রত্নসামগ্রী নিয়ে গেছে। এই প্রসঙ্গে জাদুঘরের অধিকর্তা লীলা ইব্রাহিমোভা  জানিয়েছেন, রুশ সেনারা জাদুঘরে হামলা চালিয়ে কেয়ারটেকারকে অপহরণ করে। তার পর সোনার প্রত্নসামগ্রী যে ঘরে রাখা ছিল সেখানে যায়। অবাধে লুঠপাট চালিয়ে জাদুঘর ছেড়ে চলে যায়।


প্রসঙ্গত,সাইথিয়ানরা হল যাযাবর গোষ্ঠী। খ্রিষ্টপূর্ব ৮০০ অব্দে তারা ইরান থেকে দক্ষিণ রাশিয়া এবং ইউক্রেনে বসবাস শুরু করে। বর্তমান ক্রাইমিয়ায় ছিল সাইথিয়ানদের রাজত্ব। এই সাইথিয়ানদের সম্পদ লুঠ করা হয়েছে বলে ইউক্রেনের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে। মোট ১৯৮টি সোনার প্রত্নসামগ্রী যেমন  অস্ত্রশস্ত্র, শতাব্দীপ্রাচীন রুপোর কয়েন, পদক নিয়ে পালিয়ে গেছেন রুশ দুর্বৃত্তরা।

Previous articleগেরুয়া শিবিরের সঙ্কট: বেসুরো শিল্পী ঋদ্ধি, গণইস্তফা বারাসত সাংগঠনিক জেলায়