Weather Forecast:বৈশাখেই আরও স্বস্তি, আজ-কাল-পরশু জেলায় জেলায় বৃষ্টি

অবশেষে স্বস্তি পেয়েছে বঙ্গবাসী! মরশুমের প্রথম কালবৈশাখী ও ঝড়বৃষ্টির পর রাজ্যজুড়ে এখন মনোরম আবহাওয়া। তাপমাত্রা বেশ অনেকটাই কমেছে। নেই গরমের দাপটও।তবে এই শেষ নয়। বৈশাখী রাজ্যকে আরও স্বস্তি দেবে। এমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন:জনবিচ্ছিন্ন বিজেপির হারের বর্ষপূর্তি: তীব্র ভাষায় ধুয়ে দিলেন কুণাল


আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার থেকে আগামী ৪মে কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ  হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তারসঙ্গে ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। আগামী ৫ মে থেকে দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির পরিমাণ খানিকটা কমবে।

একদিন আগেও রীতিমত পুড়ছিল দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গ ছাড়া রাজ্যের কোথাও বৃষ্টির লেশমাত্র ছিল না। চাতকের মতো বৃষ্টির অপেক্ষায় দিন গুণছিল রাজ্যবাসী। হাওয়া অফিস জানিয়েছিল সপ্তাহান্তেই আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাবে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, পূবালী হাওয়া ঢুকছে বাংলায়। যা বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধি করছে। পাশপাশি  রাজ্যের উপর থাকা একটি নিম্নচাপের অক্ষরেখাও বাতাসে জলীয় বাষ্প বৃদ্ধির অন্যতম কারণ বলে জানাচ্ছেন তাঁরা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ওই নিম্নচাপ অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। ওই অক্ষরেখাটিই জলীয় বাষ্প আকর্ষণ করছে। যার জেরে বাতাসে আর্দ্রতা বা়ড়ছে। কমছে গরমও।

রবিবার অর্থ্যাৎ আজ সকাল থেকেই আকাশ পরিষ্কার। রবিবার কলকাতায়  তাপমাত্রা ৩৫ ডিগ্রি বা তার আশেপাশে। বাতাসে আর্দ্রতার পরিমাণ রয়েছে ৬৬ শতাংশ। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, সকালে রোদ থাকলেও সন্ধ্যার পর থেকে কলকাতায় ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে। সঙ্গে চলবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। আগামী ৪ মে পর্যন্ত এমনই আবহাওয়া বজায় থাকবে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে।

Previous articleজনবিচ্ছিন্ন বিজেপির হারের বর্ষপূর্তি: তীব্র ভাষায় ধুয়ে দিলেন কুণাল