দুর্গাপুজোকে UNESCO-র স্বীকৃতির সেলিব্রেশন, শাহ থাকলেও আমন্ত্রিত নয় রাজ্যের কোনও প্রতিনিধি

বৃহস্পতিবার সকালেই বঙ্গ সফরে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যদিও তাঁর পূর্নাঙ্গ সফরসূচি ঘিরে বিস্তর ধোঁয়াশা তৈরি হয়েছে। বিজেপির রাজ্য নেতারাও বিভ্রান্ত। এরই মাঝে আবার একটি সরকারি অনুষ্ঠানের আমন্ত্রণকে কেন্দ্র করে ফের কেন্দ্র-রাজ্য সংঘাত পরিস্থিতি তৈরি হয়েছে।

জানা গিয়েছে, ৬ মে শুক্রবার সন্ধ্যায় ভিক্টোরিয়ায় মেমোরিয়ালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের উদ্যোগে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে উপস্থিত থাকার কথা রয়েছে অমিত শাহের। আমন্ত্রিত আছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দিয়েছে UNESCO, তারই সেলিব্রেশন উপলক্ষ্যেই এই অনুষ্ঠানের আয়োজন করেছে কেন্দ্র। অথচ, অদ্ভুতভাবে বাংলার বা রাজ্য সরকারের কোনও প্রতিনিধি এখনও পর্যন্ত সেই অনুষ্ঠানে আমন্ত্রিত নয় বলে জানা গিয়েছে রাজ্যপাল ব্যাতীত।

অমিত শাহ রাজ্যে পা রাখার আগেই খুব স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে বিতর্ক দানা বেঁধেছে। কেন্দ্রের আয়োজন হলেও এমন অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী বা অন্য প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো সৌজন্যের ব্যাপার। বিশেষ করে যখন দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দেওয়ার জন্য এমন অনুষ্ঠানের আয়োজন। আবার যেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার পুজো ফেস্টিভ্যাল থেকে শুরু করে বাঙালির দুর্গাপুজোকে অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে। মূলত রাজ্য সরকারের উদ্যোগেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দিয়েছে UNESCO, সেখানে কেন্দ্রের উদযাপনে রাজ্যের কোনও প্রতিনিধি আমন্ত্রিত নয়, এটা ভাবাই যায় না!

উল্লেখ্য, আগামী শুক্রবার সন্ধ্যায় ভিক্টোরিয়ার অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর উপস্থিতিতে নৃত্য পরিবেশন করবেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়। নবদুর্গা থিমের উপরই তাঁর নৃত্য পরিবেশন বলে জানা গিয়েছে।

 

 

Previous articleমগরাহাটে প্রকাশ্যে শ্যুটআউট, মৃত ১, আহত ১