ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘অশনি’, বঙ্গেও চলবে দাপট

চোখরাঙাচ্ছে ‘অশনি’। ইতিমধ্যেই গভীর নিম্নচাপ থেকে  বঙ্গোপসাগরে জন্ম নিল ঘূর্ণিঝড় ‘অশনি’।রবিবার সকালে মৌসম ভবন জানিয়েছে, আন্দামানের কাছে থাকা গভীর নিম্নচাপ ইতিমধ্যেই ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে এবং তা প্রতি ঘণ্টায় ১৬ কিলোমিটার বেগে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর বরাবর উপকূলের দিকে এগিয়ে আসছে। বঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।



আরও পড়ুন:গ্যাসের দাম বাড়তেই ‘উজ্জ্বালা’ উপভোক্তাদের ভরসা সেই উনুন


ধেয়ে আসছে ‘অশনি’। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আপাতত সদ্য তৈরি হওয়া ঘূর্ণিঝড়টি পুরী থেকে ১,০৩০ কিলোমিটার এবং বিশাখাপত্তনম থেকে ৯৭০ কিলোমিটার দূরে রয়েছে। স্থলভাগে ‘অশনি’-র আছড়ে পড়ার সম্ভাবনা কম। যদি পড়েও থাকে তবে তা মঙ্গলবার নাগাদ ওড়িশা কিংবা অন্ধ্রপ্রদেশের উপকূল ছুঁতে পারে ।


বঙ্গে ‘অশনি’ তেমন একটা প্রভাব না ফেললেও এর জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ১০-১৩ মে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। সে কথা মাথায় রেখেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কৃষকদের সতর্ক করা হয়েছে। তাই দক্ষিণবঙ্গেই শুরু হয়েছে সতর্কতা। রবিবার সকাল থেকেই মাইকিং করে সতর্কতা জারি করা হচ্ছে। পাশাপাশি নবান্ন-র তরফে চাষিদের বলা হয়েছে পাকা ধান কেটে গুদামজাত করতে। পাশাপাশি, সবজি, তেল তৈরি হয়, এমন ফসল এবং ডাল চাষের জমি থেকে জমা জল দ্রুত বের করার ব্যবস্থা তৈরি করতে বলা হয়েছে। এ ছাড়াও আখ, পেঁপে, কলা জাতীয় যে সমস্ত ফলের ঝড়ে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে, তা নিয়েও চাষিদের পরামর্শ দেওয়া হয়েছে।

Previous articleগ্যাসের দাম বাড়তেই ‘উজ্জ্বালা’ উপভোক্তাদের ভরসা সেই উনুন
Next articleঅবাক কান্ড! গটগট করে হেঁটে বিমানের ডানায় চড়ে বসলেন এক ব্যক্তি