গ্যাসের দাম বাড়তেই ‘উজ্জ্বালা’ উপভোক্তাদের ভরসা সেই উনুন

চড়চড়িয়ে জ্বালানির পাশাপাশি দাম বেড়েছে রান্নার গ্যাসের।শনিবার হাজার টাকা দাম পেরিয়েছে রান্নার গ্যাসের। নাভিশ্বাস মধ্যবিত্তর হেঁশেলে। প্রশ্ন হল, যাঁদের উদ্দেশ্যে নিখরচায় ‘উজ্জ্বলা’ গ্যাস সংযোগ দেওয়া হয়েছিল, কী করছেন তাঁরা? স্বাভাবিকভাবেই বিপিএল পরিবারগুলির হেঁশেলে এখন আগুন। মূল্যবৃদ্ধির জেরে ধুলো জমছে ওভেনে। কাঠ কয়লা আর উনুনেই হাঁড়ি চাপাচ্ছেন তাঁরা। অনেকে আবার ইতিমধ্যেই বেচে দিয়েছেন সিলিন্ডার ও ওভেন। প্রশ্ন করতেই তাঁদের উত্তর, গ্যাস কেনার ক্ষমতা ছিল না বলে নিখরচায় ‘উজ্জ্বালা’ সংযোগ নিয়েছিলাম। কিন্তু রান্নার গ্যাসের দাম যে হারে বাড়ছে, তাতে পেটে টান পড়ছে। তাই উনুনই ভরসা।


আরও পড়ুন:রাজধানীতে পরপর গুলি! জখম ২


শনিবার ফের বেড়েছে রান্নার গ্যাসের দাম। হাজার টাকারও বেশি ধার্য হয়েছে রান্নার গ্যাসের দাম। তাই হাসি উড়েছে নিম্নবিত্তদের।কাঠকয়লা, কাঠ, ঘুঁটের উনুনেই রান্না করছেন ‘উজ্জ্বালা’ উপভোক্তারা।



প্রধানমন্ত্রী হওয়ার আগে মোদি গ্যাসের দামবৃদ্ধি নিয়ে কংগ্রেসকে কটাক্ষ করে জনসভায় বলতেন, ‘ভোট দিতে যাওয়ার আগে গ্যাসের সিলিন্ডারে নমস্কার করবেন। ওরা মানুষের থেকে গ্যাস কেড়ে নিতে চাইছে।’ ভোটে জেতার পরে মোদি আমজনতার কাছে স্বেচ্ছায় রান্নার গ্যাসের ভর্তুকি ছেড়ে দেওয়ার আর্জি জানিয়েছিলেন।কিন্তু ক্ষমতায় আসার পর গ্যাসের চড়চড়িয়ে দামবৃদ্ধির ঘটনায় মোদি সরকারকে তোপ দেগেছেন বিরোধীরা। গ্যাসের দাম হাজার টাকা ছাড়ানোর পর মোদি সরকারকে ‘গ্রেট ইন্ডিয়ান লুঠ’ বলে কড়া ভাষায় প্রতিবাদ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লিতে সাংবাদিক সম্মেলনে রান্নার গ্যাসের সিলিন্ডারে মালা পরিয়ে, সামনে ধূপকাঠি জ্বেলে কংগ্রেস মুখপাত্র পবন খেরা বলেন, ‘‘পঁয়ষট্টি ঘণ্টায় তিন দেশের সফর করে, বিশ রকম পোশাক পরে, ষাট বার ফোটোশ্যুট করে সাহেব ভারতে ফিরলেন। এসেই রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বাড়িয়ে দিলেন!’’

Previous articleরাজধানীতে পরপর গুলি! জখম ২
Next articleঘূর্ণিঝড়ে পরিণত হল ‘অশনি’, বঙ্গেও চলবে দাপট