ব্রিটিশ মিউজিয়ামের প্রদর্শনীতে স্থান পেল কুমোরটুলির কালীপ্রতিমা,গর্বিত বাংলা ও বাঙালি

নারীশক্তির ক্ষমতায়ন নিয়ে লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে আগামী ১৭ মে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। যার নাম  ‘গডেস ফিমেল পাওয়ার ইন ওয়ার্ল্ড বিলিফ’। রুদ্ররূপ ধারণকারী তিন দেবী সেই প্রদর্শনীতে জায়গা করে নিয়েছে।

কুমোরটুলির(Kumartuli) শিল্পীদের তৈরি প্রতিমার বিদেশযাত্রা নতুন কিছু নয়। প্রতিবছর বাংলার মৃন্ময়ী দেবীপ্রতিমা (Idol of God) পাড়ি দেয় বিদেশে। তবে এবার বিষয়টা একদম অন্যরকম। কুমোরটুলিতে তৈরি কালীপ্রতিমা(Kali Idol) এবার লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে (British Museum)। আগামী ১৭ মে উদ্বোধন হবে সেই মূর্তির।

নারীশক্তির ক্ষমতায়ন নিয়ে লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে আগামী ১৭ মে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। যার নাম  ‘গডেস ফিমেল পাওয়ার ইন ওয়ার্ল্ড বিলিফ’। রুদ্ররূপ ধারণকারী তিন দেবী সেই প্রদর্শনীতে জায়গা করে নিয়েছে। যার মধ্যে  রয়েছে কুমোরটুলির শিল্পীর তৈরি কালীপ্রতিমা, গ্রিসের শিল্পের দেবী এথেনা এবং মিশরের যুদ্ধের দেবী সেখমেতে।

কুমোরটুলির শিল্পী কৌশিক ঘোষের হাতের ছোঁয়ায় তৈরি হয়েছে প্রতিমাটি। কালো রংয়ের কালী মূর্তির হাঁটু পর্যন্ত দুলছে মুণ্ডমালা। পায়ের নিচে শিবের অধিষ্ঠান। পিছনে সোনালি চালচিত্র। কালী মূর্তির ওজন ৩৫ কিলোগ্রাম। মূর্তিটি তৈরি করতে সময় লেগেছে দেড় মাস। মূর্তি ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে ব্রিটিশ মিউজিয়ামে। তবে আনুষ্ঠানিক উদ্বোধন ১৭ মে। জানা গেছে অনুষ্ঠানে আনন্দ গুপ্তের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা’ নৃত্যনাট্যও পরিবেশন করা হবে। ব্রিটিশ মিউজিয়ামে কুমোরটুলির কালীপ্রতিমার উদ্বোধন যেকোনও বাঙালির কাছে যে যথেষ্ট গর্বের, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।



Previous articleহুড়মুড়িয়ে নামছে ডলারের তুলনায় টাকার দাম, বিরাট ধাক্কা শেয়ারবাজারে