Lunar Eclipse:বুদ্ধ পূর্ণিমায় বছরের প্রথম চন্দ্রগ্রহণের কী প্রভাব জানেন

পূর্ণ চন্দ্রগ্রহণের দিন চাঁদের রং হবে লাল থাকবে। এই সময়ে এই রাশির মানুষদের জীবনে অনেক পরিবর্তন দেখা যাবে। আসলে, এই রাশিতে গ্রহন শুভ বলে মনে করা হচ্ছে না।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামী সোমবার। ১৬ মে বৈশাখ পূর্ণিমার দিনে চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)সংগঠিত হবে। সেইদিন আবার গন্ধেশ্বরী পুজো। ভারতীয় সময়(Indian Time)অনুযায়ী, সকাল আটটা ঊনষাট মিনিটে( 8.59AM)গ্রহণ শুরু হবে, বেলা দশটা তেইশ মিনিট তিন সেকেন্ডে (10.23 AM)শেষ হবে। তবে গত সূর্যগ্রহণের (Solar Eclipse)মতো এই চন্দ্রগ্রহণও ভারতে দেখা যাবে না, যে কারণে এর সূতক কাল মানা হবে না বলেই মত জ্যোতির্বিজ্ঞানীদের (Astronomers)।

১৬ মে অর্থাৎ সোমবার বুদ্ধপূর্ণিমার (Buddha purnima)দিন ২০২২ এর প্রথম চন্দ্রগ্রহণ। কিন্তু ভারতে দৃশ্যমান কি, এই নিয়ে আগ্রহ ছিল। পাশাপাশি কোন রাশির উপর কতটা প্রভাব পড়বে, এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অনেকের মনে। প্রথমেই জানাই জ্যোতিষশাস্ত্র অনুসারে বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে বৃশ্চিক রাশিতে। পূর্ণ চন্দ্রগ্রহণের দিন চাঁদের রং হবে লাল থাকবে। এই সময়ে এই রাশির মানুষদের জীবনে অনেক পরিবর্তন দেখা যাবে। আসলে, এই রাশিতে গ্রহন শুভ বলে মনে করা হচ্ছে না। এমন পরিস্থিতিতে বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে।সাধারণত বৈশাখ পূর্ণিমার দিনে পবিত্র নদীতে দান এবং স্নান করার নিয়ম রয়েছে। তবে চন্দ্র গ্রহণের দিনে কোনও শুভ কাজ করা উচিত নয়। এমনকী পূজার্চনাতেও নিষেধাজ্ঞা রয়েছে বলে মানা হয়।

কোথায় দেখা দেবে?

পশ্চিম ইউরোপ (West Europe), আফ্রিকা(Africa), উত্তর-দক্ষিণ আমেরিকা(North South America), আন্টার্কাটিকা, আটলান্টিক মহাসাগর(Atlantic) ও প্রশান্ত মহাসাগর অঞ্চলে এই চন্দ্রগ্রহণ (Lunar eclipse) দেখা যাবে।

কোন কোন রাশির ওপর প্রভাব?

এই গ্রহণের প্রভাব সবথেকে বেশি বৃশ্চিক রাশির উপর। মেষ, সিংহ ও ধনু রাশির জাতকদের জন্য এই গ্রহণ শুভ প্রমাণিত হবে। এই রাশির জাতক বা জাতিকারা অনেকদিন ধরে আটকে থাকা কাজে সাফল্য লাভ করবেন। পাশাপাশি নতুন ব্যবসার যোগ রয়েছে। নতুন চাকরির(New Job)প্রস্তাবও পাবেন। চাকরিজীবীদের পদোন্নতি হতে পারে। আর্থিক সংকট দূর হবে।

গ্রহণের সময় কী করবেন?

সূতক কালের সময় গ্রহণ সংক্রান্ত গ্রহ শান্তি পাঠ করুন ও মন্ত্র জপ করার পরামর্শ দেন জ্যোতির্বিজ্ঞানীরা। বলা হয় সূতক কালে রান্না করা উচিত নয়। রান্না করা হয়ে গেলে তাতে তুলসী পাতা বা কুশ দিয়ে রাখতে পারেন। গ্রহণের সময় পুজো করা উচিত নয়, করলে মাটির প্রদীপ ব্যবহার করুন। চন্দ্রগ্রহণের সময় চন্দ্র মন্ত্র জপ করলে লাভ হবে।

ভারতীয় সময় অনুযায়ী, এই সালের প্রথম চন্দ্রগ্রহণ ১৬ মে সকাল ৮ টা বেজে ৫৯ মিনিট থেকে ১০ টা বেজে ২৩ মিনিট পর্যন্ত ঘটবে। ১৫ মে রাতে, চাঁদ তার স্বাভাবিক আকারের ১২ শতাংশে দৃশ্যমান হবে। তবে ভালো করে লক্ষ্য করলেই গ্রহণ দেখা যাবে।



Previous article“নাটক করিনি”, আত্মহত্যার চেষ্টা মামলায় দোষী সাব্যস্ত হয়ে প্রতিক্রিয়া কুণালের, পেলেন না শাস্তি