বর্ষার আগে প্লাস্টিক ব্যাগ বর্জনের অঙ্গীকার কর্মসূচি অনন্যার

বর্ষায় জল জমার আরও একটি কারণ মানুষের অসচেতনতা। অতিরিক্ত প্লাস্টিক ব্যাগের ব্যবহারে ফি-বছর বর্ষায় কলকাতার বেশকিছু ওয়ার্ড জলের তলায় চলে যায়

দোরগোড়ায় বর্ষা। সামান্য বৃষ্টিতেও কলকাতা শহরে জল জমার পুরোনো ব্যাধি যুগ যুগ ধরে। যদিও কলকাতা পুরসভা এখন সেই হল দ্রুত নামানোর কাজ করে। তা। সত্ত্বেও শহরের বেশকিছু জায়গায় বর্ষায় জল জমে। আর সেই জল থেকে নানাবিধ জলবাহিত অসুখ দেখা যায়।

আরও পড়ুন:আত্মহত্যা নাকি খুন? অভিনেত্রী পল্লবীর ময়নাতদন্তের রিপোর্ট কী বলছে?


বর্ষায় জল জমার আরও একটি কারণ মানুষের অসচেতনতা। অতিরিক্ত প্লাস্টিক ব্যাগের ব্যবহারে ফি-বছর বর্ষায় কলকাতার বেশকিছু ওয়ার্ড জলের তলায় চলে যায়। যত্রত্ৰত ফেলে দেওয়া প্লাস্টিক ব্যাগ ড্রেনের মুখ বন্ধ করে দেয়। ফলে অনেক সময় অল্পবৃষ্টিতেও দীর্ঘদিন জলবন্দি হয়ে থাকতে হয় মানুষকে। দুর্ভোগের শেষ থাকে না।



এছাড়াও কেমিক্যাল জাতীয় জিনিস দিয়ে তৈরি হওয়ায় প্লাস্টিক ব্যাগের ক্ষতিকারক রাসায়নিক মাটিতে মিশে পরিবেশ দূষিত করে। প্লাস্টিক ব্যাগে খাবার সরবরাহ মাতাত্মক ক্ষতি করতে পারে মানব দেহে। কলিফর্ম ব্যাকটেরিয়ার মাধ্যমে ডায়েরিয়া ও নানান রোগ ছড়ায় এই প্লাস্টিকজাত ব্যাগ থেকেই।

তার উপর প্লাস্টিক ব্যাগ জলযন্ত্রণা বাড়ায়। তাই Single Use Plastic বা SUP ব্যবহার বন্ধ না হলে জল জমার যন্ত্রণা থেকে মুক্তি নেই। পয়লা জুলাই থেকে ১২০ মাইক্রনের নীচে সমস্ত প্লাস্টিক ব্যাগ উৎপাদন ও ব্যবহার বন্ধ করতে আইন পাশ হবে। কিন্তু এখনও বাজারে ২০ মাইক্রনের নীচে প্লাস্টিক ব্যবহার রমরমিয়ে চলছে।

প্লাস্টিক ব্যাগের অতিরিক্ত ব্যবহারের একটি অর্থনৈতিক কারণ অবশ্যই আছে। প্লাস্টিক ব্যাগ সস্তা। পেপার ব্যাগ, ঠোঙা এবং কাপড়ের ও চটের ব্যাগের দাম তুলনায় বেশি। কিন্তু তা সত্ত্বেও প্লাস্টিক ব্যাগ বর্জন করা উচিত নিজেদের ও ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে। তাই সকলকে পরিবেশ সচেতন হয়ে প্লাস্টিক ব্যাগ বর্জন করতে হবে।

প্লাস্টিক ব্যাগ বর্জনের বার্তা দিয়েই দক্ষিণ কলকাতার ইএম বাইপাস সংলগ্ন মুকুন্দপুর বাজারে এধরনের প্লাস্টিক ব্যাগ
বর্জন ও Bio Degeradable ব্যাগ বিতরণের মাধ্যমে সচেতনতা কর্মসূচির আয়োজন করেছিলেন কলকাতা পুরসভার ১০৯ নম্বর ওয়ার্ডের পৌরমাতা অনন্যা বন্দ্যোপাধ্যায়। তিনি মুকুন্দপুর বাজারে সাধারণ মানুষ, দোকানদার, ব্যবসায়ী থেকে শুরু করে সকলের কাছে এই বর্ষার আগে প্লাস্টিক ব্যাগ বর্জনের আবেদন জানান। পথচলতি মানুষ ও ক্রেতাদের হাতে Bio Degeradable ব্যাগ তুলে দেন অনন্যা। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন যাদবপুরের তৃণমূল বিধায়ক তথা কলকাতা পুরসভার মেয়র পরিষদ দেবব্রত মজুমদার সহ আরও অনেকে।

Previous articleআত্মহত্যা নাকি খুন? অভিনেত্রী পল্লবীর ময়নাতদন্তের রিপোর্ট কী বলছে?
Next articleশান্ত পাহাড়কে অশান্ত করার চক্রান্ত গুরুংদের, GTA নির্বাচনের বিরোধিতায় এবার অনশনে মোর্চা