কাশ্মীরি পন্ডিত খুনে উত্তপ্ত উপত্যকা, নিরাপত্তা নিশ্চিত করতে তৎপর কেন্দ্র

জঙ্গিদের গুলিতে কাশ্মীরি পন্ডিত রাহুল ভাটের মৃত্যুর ঘটনা অতীতের ভয়াবহ স্মৃতি ফিরে এসেছে উপত্যকায়। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে ৩৫০-এরও বেশী কাশ্মীরি পন্ডিত(Kashmiri pandit) সরকারি চাকরি থেকে ইস্তফা দিয়েছেন। গুরুতর এহেন পরিস্থিতিতে এবার নড়েচড়ে বসল কেন্দ্রীয় সরকার(Central govt)। রবিবার জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা(Manoj Sinha)-র সঙ্গে দেখা করেন গুপকর ও বিজেপির প্রতিনিধি দল। তাদের সঙ্গে বৈঠক করার পর গভর্নর জানান, জম্মু ও কাশ্মীরে যে সমস্ত কাশ্মীরী পন্ডিতরা বসবাস করেন, তাদের নিরাপত্তার ব্যবস্থা করা হবে। সরকারি কর্মচারীদের নিরাপদ ও সুরক্ষিত জেলা ও তহশিলে স্থানান্তরিত করা হবে।

এদিন জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর সিনহা জানান, কাশ্মীরি পণ্ডিতদের বাসস্থানের নিরাপত্তা বাড়ানো হবে। পাশাপাশি রাহুল ভাটের হত্যার প্রতিবাদে মিছিলের ওপর যেভাবে কাঁদানে গ্যাস ব্যবহার করা হয়েছে তারও তদন্ত হবে। এছাড়াও এই হত্যাকাণ্ডের তদন্তে সিট গঠন করেছে সরকার।

আরও পড়ুন:Amit Shah-puja : অমিত- পূজার ছবি শেয়ার, মামলা দায়ের বলিউড পরিচালকের বিরুদ্ধে

সরকারের তরফে জানানো হয়েছে, সরকারি কর্মী কাশ্মীরি পণ্ডিতদের সুবিধার্থে আগামী সাত দিনের মধ্যে সুরক্ষিত জায়গায় তাদের বদলির ব্যবস্থা করবে ভারত সরকার। আমরা কাশ্মীরী পন্ডিতদের পাশে রয়েছি এবং তাদের কষ্ট বুঝতে পারছি। ওনারা যেখানে থাকেন, সেখানে নিরাপত্তার ব্যবস্থা করা হবে। এই হত্যাকাণ্ডের ঘটনায় জম্মু-কাশ্মীরের গভর্নর জানান, “উপত্যাকার শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত করতেই কাশ্মীরে পণ্ডিতদের ওপর হামলা চালানো হচ্ছে। এই ঘটনা অত্যন্ত দুঃখজনক গোটা বিষয়টি প্রশাসন যথেষ্ট গুরুত্ব দিয়ে ও সংবেদনশীল তার সঙ্গে বিচার করছে। সরকারি কর্মীরা যাতে উপযুক্ত নিরাপত্তা পান সে বিষয়ে প্রশাসনের সঙ্গে আমি কথা বলেছি।” পাশাপাশি স্থানীয়দের কাছে তিনি অনুরোধ করেন, এলাকার শান্তিশৃঙ্খলা বজায় রাখতে তারা যেন সাহায্যের হাত বাড়ান।




Previous articleকংগ্রেস নয়, বিরোধী মুখ মমতা: চিন্তন বৈঠকে রাহুলের বক্তব্যের পাল্টা তোপ জাগো বাংলায়
Next articleKashmir-Pandit : হিন্দু পণ্ডিতদের কাশ্মীর ছাড়ার হুমকি – চিঠি দিল পাক জঙ্গি সংগঠন