বুস্টার ডোজের চেয়ে ওমিক্রনের সংক্রমণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম, দাবি গবেষণায়

করোনার(Corona) বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাক্সিনের প্রথম ও দ্বিতীয় ডোজের পর এবার দেশে বুস্টার ডোজ(Buster Dose) দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে সরকার। এরইমাঝে প্রকাশ্যে এল এক চাঞ্চল্যকর রিপোর্ট। যেখানে দাবি করা হয়েছে, বুস্টার ডোজের তুলনায় মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে অনেক বেশি সক্রিয় ওমিক্রনের(Omicron) সংক্রমণ।

ভ্যাকসিন প্রস্তুতকারক বায়োটেক SE ও ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের করা গবেষণায় যে তথ্য উঠে এসেছে সেখানে দাবি করা হয়েছে, যাঁরা করোনা টিকা নেওয়ার পর ওমিক্রনে আক্রান্ত হয়েছেন, তাঁদের শরীরে বেশি পরিমাণে অ্যান্টিবডি উৎপন্ন হচ্ছে। এই অ্যান্টিবডিই কোভিডের নানাপ্রকার ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। জানানো হয়েছে, করোনা সংক্রমণ কার্যত একটি ডোজের সমান। তাই সম্প্রতি কেউ এই ভাইরাসে আক্রান্ত হয়ে থাকলে তাঁকে বুস্টার ডোজের জন্য অপেক্ষা করারই পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ সংক্রমণ শরীরে থাবা বসালে অ্যান্টিবডি তৈরি হয়।

আরও পড়ুন:নতুন করে নিজেকে চেনাচ্ছেন, ও দলের সম্পদ, ঋদ্ধির প্রশংসায় পঞ্চমুখ কার্স্টেন

গবেষকদের দাবি, যে সমস্ত বুস্টার শট ওমিক্রনের বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম, সেই ডোজ নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে যাঁরা এখনও পর্যন্ত ভ্যাকসিন নেননি, তাঁরা ওমিক্রনে আক্রান্ত হলে কিন্তু একই ফল মিলছে না। যতদিন যাচ্ছে, ততই মাথাচাড়া দিচ্ছে করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট। সেই কারণে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে টিকা নেওয়ার পরামর্শও দেওয়া হচ্ছে।




Previous articleধর্ষণের বিচার না পেয়ে থানার মধ্যে আত্মঘাতী নির্যাতিতা
Next articleIMDB রেটিংয়ে শীর্ষে ‘অপরাজিত’, পিছনে ফেলল বলিউড-দক্ষিণী ছবিকেও