১০০ দিনের কাজের বকেয়া দিচ্ছে না কেন্দ্র: তোপ দেগে উপায় জানালেন মুখ্যমন্ত্রী

ফের বকেয়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি বলেন, ১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না কেন্দ্রের বিজেপি (BJP) সরকার। ফলে, কাজ করেও টাকা পাচ্ছেন না ১০০ দিনের কর্মীরা। এই সমস্যা মেটাতে ক্রাইসিস ম্যানেজমেন্ট ফান্ডের পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার, মেদিনীপুরের প্রশাসনিক সভা থেকেই এই সমাধানের নির্দেশ দেন তিনি।

মুখ্যমন্ত্রী ১০০ দিনের কাজের কর্মীদের টাকা কোনও ভাবেই আটকে রাখতে চান না। বলেন, “গরিব মানুষের টাকা আটকে থাকলে তাঁরা খাবে কী? কেন্দ্র টাকা না দিলেও এই মানুষগুলোর পাওনা মেটাতে হবে।” সেই কারণেই ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট ফান্ড’ তৈরির পথ বাতলে দেন মমতা। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বাধীন কমিটি তৈরির নির্দেশ দেন তিনি।
কয়েকটি দফতর- পূর্ত, সেচ, কৃষি, পশুপালন এবং পঞ্চায়েত-এর বরাদ্দ অর্থের একাংশ নিয়ে তৈরি হবে ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট ফান্ড’। এই দফতরের নন-টেকনিক্যাল কাজগুলি করা হবে ১০০ দিনের প্রকল্পের মাধ্যমে। ওই দফতরগুলির শ্রমিকদের জন্য বরাদ্দ অর্থ দেওয়া হবে ১০০ দিনের কাজের কর্মীদের।

আরও পড়ুন:মানবাধিকার কমিশন-সহ পাঁচ সরকারি মন্ত্রক বন্ধের নির্দেশ তালিবান সরকারের

কেন্দ্রে কাছে বাংলার বকেয়া অর্থ নিয়ে এদিন ফের তুলোধনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, “আমাদের টাকা নিয়ে তার একাংশ আমাদের দেয়। গত ৫ মাস ধরে ১০০ দিনের কাজের টাকার বরাদ্দ অর্থ দিচ্ছে না। এটা নিয়ে আমি চিঠিও লিখেছি।” কেন্দ্র টাকা না দিলেও বিকল্প পথে ১০০দিনের কাজের কর্মীদের টাকা দেওয়ার ব্যবস্থা করলেন মুখ্যমন্ত্রী।




Previous articleKainat Imtiaz:বিয়ের পোশাকে ব্যাটিং, ভাইরাল সুন্দরী পাক ক্রিকেটার
Next articleআনিস খান মৃত্যুরহস্য:সিটের তদন্তেই ভরসা রাখল হাই কোর্ট