দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম জাহাজ বিধ্বংসী মিসাইলের সফল উৎক্ষেপণ

প্রতিরক্ষা ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল ভারতীয় নৌবাহিনী। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর,ওড়িশার বালাসোরে ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জে (Integrated Test Range at Balasore, Orissa) এই মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়।

শত্রুকে পরাস্ত করতে এবার আরও একধাপ এগিয়ে গেল ভারতের প্রতিরক্ষা বাহিনী (Indian Defense Forces)। এবার জলপথেও দাপট দেখাবে দেশ। বুধবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম জাহাজ বিধ্বংসী মিসাইল (anti-ship missile) উৎক্ষেপণ করল ভারতীয় নৌসেনা (Indian Navy) এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)।

ধীরে ধীরে নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থাকে মজবুত করতে একের পর এক আবিস্কার ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের। এবার জলপথে নিজেদের আরও শক্তিশালী করতে এবং মিসাইল প্রযুক্তিতে আত্মনির্ভর হওয়ার লক্ষ্যে দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম জাহাজ বিধ্বংসী মিসাইলের (anti-ship missile)সফল উৎক্ষেপণ করল ভারত। বলাই যায় প্রতিরক্ষা ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল ভারতীয় নৌবাহিনী। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর,ওড়িশার বালাসোরে ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জে (Integrated Test Range at Balasore, Orissa) এই মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। নৌসেনার একটি সি-কিং ৪২বি হেলিকপ্টার থেকে ছোঁড়া হয় ক্ষেপণাস্ত্রটি (missile)। নৌসেনা ও ডিআরডিও-র যৌথ উদ্যোগে এই পরীক্ষা চালানো হয়।

ইতিমধ্যেই বিশ্লেষকরা মনে করছেন চিনের শক্তির কথা মাথায় রেখে সব দিক দিয়ে নিজেকে প্রস্তুত রাখতে চাইছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। গতবছর ভারত মহাসাগরে সুমাত্রার পশ্চিমে চিনা জাহাজকে উপগ্রহ ছবিতে দেখা যায়। লাদাখে চিন এবং ভারতের সীমান্ত সংঘাত এখনও স্পষ্ট সবার মনে। তারপর থেকেই চিনা নৌসেনার গতিবিধির উপর প্রতিনিয়ত নজর রেখেছে ভারত। নয়াদিল্লি সাফ জানিয়েছে, ভারতীয় জলসীমায় কোনও ধরনের অনুপ্রবেশ মেনে নেওয়া হবে না। মঙ্গলবার মুম্বইয়ের মাজগাওঁ ডক থেকে আইএনএস সুরাট ও আইএনএস উদয়গিরি নামের দু’টি যুদ্ধজাহাজ লঞ্চ করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Sing)। তারপর আজ জাহাজ বিধ্বংসী মিসাইলের সফল উৎক্ষেপণ, চিনকে কি বিশেষ কোনও বার্তা দিতে চাইছে ভারত? বিশ্লেষকদের নজর এখন সেই দিকে।



Previous articleSSC-কে খোলনলচে বদলানোর নির্দেশ মুখ্যমন্ত্রীর, শীর্ষ পদে আসছেন IAS আধিকারিক
Next articleলোধা-শবর উন্নয়নে কমিটি: বিনামূল্যে কোচিং সেন্টার, হোমস্টে-তে আদিবাসীদের যুক্ত করা পরামর্শ মুখ্যমন্ত্রীর