GTA নির্বাচনের দিন ঘোষণা: কবে ভোট, কবে ফল প্রকাশ?

অবশেষে GTA নির্বাচনের দিন ঘোষণা।

আভাস ছিল এই মাসের মধ্যেই গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (GTA) নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হবে। সেই মতো মঙ্গলবার জিটিএ নির্বাচনের দিন ঘোষণা হল।

• ভোটগ্রহণ- ২৬ জুন
• ভোট গণনা- ২৯ জুন
• ভোটের বিজ্ঞপ্তি জারি- ২৭ মে

পুরভোট নির্বিঘ্নে মেটার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গ সফরে গিয়ে দ্রুত জিটিএ নির্বাচন করার কথা জানিয়েছিলেন। মুখ্যমন্ত্রী জানান, যত দ্রুত সম্ভব জিটিএ-র ভোট করতে হবে। জুন মাসে ভোট বলেও ইঙ্গিত দেন তিনি। সেই মতো, এদিনই নির্বাচনের দিন ঘোষণা হয়।

অনেকদিন ধরে বিরোধীরা জিটিএ এবং শিলিগুড়ি মহকুমা পরিষদের ভোটের দাবি জানাচ্ছিল। ২০১৭-তে পাহাড়ে গোলমালের পর থেকেই জিটিএ-র কাজ আটকে ছিল। তখন জিটিএ-র চেয়ারম্যান ছিলেন গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুং। কিন্তু খুনের ঘটনায় অভিযুক্ত হিসেবে দীর্ঘদিন ফেরার ছিলেন তিনি। ইতিমধ্যে পাহাড়ের রাজনৈতিক সমীকরণ বদলেছে। বিমল গুরুংয়ের সঙ্গে বিজেপির দূরত্ব বেড়েছে। গোর্খাল্যান্ড ইস্যুতে পাহাড়বাসীর সঙ্গে গেরুয়া শিবির প্রতারণা করেছে বলেও অভিযোগ করেন গুরুং। বরং শাসকদলের সম্পর্কে ইতিবাচক মনোভাব দেখান। তবে, জিটিএ নির্বাচন নিয়ে ইতিমধ্যে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন বিমল গুরুং। এবার দিন ঘোষণার পরে পাহাড়ে কোন রাজনৈতিক দল কতটা তৎপরতা দেখায় এবং কোন সমীকরণের রাস্তায় হাঁটে সেটাই দেখার।




Previous articleHowrah: পেটে ৮ কেজির টিউমার! স্বাস্থ্য সাথী কার্ডে বিরল অস্ত্রোপচার
Next article‘মানুষ খুনে তিন বছরের জেল ভেড়ার !  জরিমানা পালককেও