IPL: ইডেনে আইপিএলের ম‍্যাচ, বৃষ্টির পূর্বাভাস, একটিও বল না গড়ালে কী হবে ম‍্যাচের ভবিষ্যত?

আইপিএলের নিয়ম বলছে, যেহেতু আইপিএলের কোয়ালিফায়ার এবং এলিমিনেটরে কোনও রিজার্ভ ডে নেই, তাই সন্ধে সাড়ে সাতটা থেকে রাত সাড়ে ন’টা পর্যন্ত অপেক্ষা করা হবে ম‍্যাচটি আয়োজন করার জন‍্য।

প্রায় দু’বছর পর ইডেনে (Eden) ফিরছে আইপিএল (IPL)। মঙ্গলবার আইপিএল প্লে-অফের প্রথম ম‍্যাচে গুজরাত টাইটান্স (Gujrat Titans) মুখোমুখি রাজস্থান রয়্যালস (Rajathan Royals)। আইপিএলের প্লে-অফ নিয়ে সাজসাজরব ক্রিকেটের নন্দনকাননে। কিন্তু এরই মধ‍্যে চোখ রাঙাচ্ছে কালবৈশাখী। হাওয়া অফিসের খবর অনুযায়ী আজ এবং আগামীকাল দেখা দিতে পারে কালবৈশাখীর দাপট। সেক্ষেত্রে ম‍্যাচের সময় যদি বৃষ্টি বাঁধা দেয়, তাহলে কী হবে?

আইপিএলের নিয়ম বলছে, যেহেতু আইপিএলের কোয়ালিফায়ার এবং এলিমিনেটরে কোনও রিজার্ভ ডে নেই, তাই সন্ধে সাড়ে সাতটা থেকে রাত সাড়ে ন’টা পর্যন্ত অপেক্ষা করা হবে ম‍্যাচটি আয়োজন করার জন‍্য। এর মধ্যে খেলা শুরু করা গেলে পুরো ২০ ওভারই খেলা হবে। আর যদি এই সময়ের মধ্যে খেলা শুরু না করা যায়, তাহলে ওভার কমিয়ে খেলানোর চেষ্টা করা হবে। অন্তত পাঁচ ওভার করেও যাতে দু’দল খেলতে পারে, সেই চেষ্টাই করা হবে। নিয়ম অনুযায়ী দু’দলকে অন্তত পাঁচ ওভার করে খেলতে হবে। আর যদি তাও না হয়, তাহলে সুপার ওভারের মাধ্যমে জয়ী দলকে বেছে নেওয়া হবে। সুপার ওভারের জন্য সর্বোচ্চ রাত ১২.৫০ পর্যন্ত অপেক্ষা করা হবে। তখনও যদি পরিস্থিতি সুপার ওভার আয়োজন করার পক্ষে না থাকে, তা হলে পয়েন্ট তালিকার বিচারে যে দল উপরে রয়েছে তাদের জয়ী ঘোষণা করা হবে।

যদিও বৃষ্টি নিয়ে ভয় পাচ্ছেন না বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। বৃষ্টি থেমে গেলে ম‍্যাচ হবে বলেই জানিয়েছেন মহারাজ।

আরও পড়ুন:EastBengal: ‘আর মাত্র ১০ থেকে ১২ দিন,’লাল-হলুদের সঙ্গে ম‍্যানইউর চুক্তি নিয়ে বললেন মহারাজ

 

 

Previous articleBollywood: আর্থিক প্রতারণার অভিযোগ বলিউডের এক বিখ্যাত পরিচালকের বিরুদ্ধে
Next articleপ্রবল ঝোড়ো হাওয়া,বৃষ্টির কবলে রোপওয়ে, ৪০ মিনিট ধরে ‘মাঝ-আকাশে’ই ঝুলন্ত ২৮ পুণ্যার্থী