অর্থের অপব্যবহার নয়: পুর-চেয়ারম্যানদের বৈঠকে কড়া বার্তা পুরমন্ত্রীর, ‘বাংলার বাড়ি’ প্রকল্পের নিয়ম বদল

নবগঠিত পুরসভার চেয়ারম্যানদের নিয়ে বৈঠক করলেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। পুরনির্বাচনের পর এই প্রথম রাজ্যের সব পুর চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের নিয়ে মঙ্গলবার নিউটাউনের (New Town) বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টারে বৈঠক করেন পুরমন্ত্রী। বৈঠকে অর্থের অপচয় নিয়ে কড়া বার্তা দেন ফিরহাদ।

পুরমন্ত্রী বলেন, সরকারি নানা প্রকল্পে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) যে অর্থ বরাদ্দ করছেন, তা সেই খাতেই ব্যয় করতে হবে। সাধারণ মানুষের জন্য তহবিলের যেন অপব্যবহার না হয় সেদিকে লক্ষ্য রাখতে পুরপ্রধানদের নির্দেশ দেন তিনি।

অনেক পুরসভা পানীয় জলপ্রকল্পের বরাদ্দ টাকা পার্ক বা অন্যান্য সৌন্দর্যায়নের ক্ষেত্রে ব্যয় করেছে বলে অভিযোগ ওঠে। ফিরহাদ বলেন, রাস্তা-জল-নিকাশির মতো গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় বিষয়ে আগে নজর দিতে হবে। পরে হবে কম গুরুত্বপূর্ণ কাজ। একইসঙ্গে পুরসভাগুলিকে আয় বৃদ্ধির বিষয়ে জোর দিতে বলেন পুরমন্ত্রী। কারণ, আগামী দিনে রাজ্য কয়েকটি খাতে অর্থ মঞ্জুর করবে না বলেও স্পষ্ট বার্তা দেন ফিরহাদ।

‘বাংলার বাড়ি’ প্রকল্পের বিষয়ে নতুন পদ্ধতির কথা জানান পুরমন্ত্রী। বলেন, এই প্রকল্পের উপভোক্তরা প্রথমেই যে ২০ হাজার টাকা আগাম জমা দিতেন, সেটা আর তাঁরা দেবেন না। এবার থেকে প্রকল্পের অনুমোদনের পরে ঘরের ভিত পর্যন্ত নিজে তৈরি করবেন উপভোক্তা। তারপরে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা বরাদ্দ করবে পুরসভা। সব নথি দিয়ে বাড়ির প্ল্যান জমা দেওয়ার পর ১৫দিনের মধ্যেই অনুমোদনের নির্দেশ দিয়েছেন পুরমন্ত্রী। এলাকার জলাশয়, সবুজ বাঁচাতেও পরামর্শ দেন ফিরহাদ।

আরও পড়ুন- ‘ধন্যবাদ’ জানাতে আমসত্ত্ব নিয়ে মালদহ থেকে সাইকেল নিয়ে পাড়ি খুদে ‘কন্যাশ্রী’র

Previous article‘ধন্যবাদ’ জানাতে আমসত্ত্ব নিয়ে মালদহ থেকে সাইকেল নিয়ে পাড়ি খুদে ‘কন্যাশ্রী’র
Next articleSourav Ganguly: ‘ওরা বড় ক্রিকেটার, মাঝে মধ‍্যে ছন্দ খারাপ হতেই পারে’, বিরাট-রোহিত প্রসঙ্গে বললেন মহারাজ