মাঙ্কি পক্স নিয়ে সতর্ক স্বাস্থ্য দফতর, জারি নির্দেশিকা

বিশ্বের বহু দেষে ছড়িয়েছে মাঙ্কি পক্স (Monkey Pox)। ভারতে এখন বড় আকারের সংক্রমণ ঘটেনি। তবে, সতর্ক রাজ্য প্রশাসন। স্বাস্থ্য ভবনের তরফে বিশেষ সতর্কবার্তা জারি করা হয়েছে। সংক্রমণ রুখতে সব মেডিক্যাল কলেজ (Medical College) ও হাসপাতালের মেডিক্যাল সুপারিটেন্ডেন্ট, ভাইস প্রিন্সিপাল, প্রতিটি জেলা ও স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং কলকাতা পুরনিগমের মুখ্য স্বাস্থ্য আধিকারিককে বিশেষ নির্দেশিকা পাঠিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। নির্দেশিকা অনুযায়ী, নিজেদের এলাকার সব স্বাস্থ্যকেন্দ্রগুলিকে সতর্ক করুন আধিকারিকরা। সব হাসপাতালেই পৃথক আইসোলেশান বেডের ব্যবস্থা রাখার কথাও নির্দেশিকায় বলা হয়েছে। পাশাপাশি, কলকাতা বিমান বন্দর কর্তৃপক্ষকেও চিঠি দিয়ে আন্তর্জাতিক উড়ানের যাত্রীদের উপর নজর রাখতে বলা হয়েছে।

মাঙ্কি পক্সের পাশাপাশি চিন্তা বাড়াচ্ছে টম্যাটো ফ্লুও। তামিনাড়ু, কেরালায় শিশুদের মধ্যে এই ফ্লু দেখা দিচ্ছে। এই বিষয়টি নিয়েও উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর।

আফ্রিকা থেকে আমেরিকা এমনকী ইউরোপ ও এশিয়া- বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি, মাঙ্কিপক্স রোগটা নতুন নয়। তবে এই রোগ সম্পর্কে খুব একটা স্পষ্ট ধারণা ছিল না বিশ্ববাসীর। আফ্রিকাতে এই রোগের হদিস আগে মিললেও, ইদানীং এমন কিছু দেশে এই রোগ ছড়াচ্ছে, যা নিয়ে বিস্মিত গবেষকরা। ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে ব্রিটেনে মাঙ্কিপক্সে আক্রান্ত ৭জনকে নিয়ে গবেষণা চালানো হয়। গবেষণার রিপোর্ট সম্প্রতি ল্যানসেট পত্রিকায় প্রকাশ করা হয়। ওই গবেষণা অনুযায়ী, এমন কিছু ‘অ্যান্টি ভাইরাল’ ওষুধ আছে যা প্রয়োগ করলে মাঙ্কিপক্সের উপসর্গগুলিকে প্রশমিত করা সম্ভব। শুধু তা-ই নয়, এই সব ওষুধের প্রয়োগ করে রোগীরা দ্রুত সুস্থ হয়ে উঠেছেন— এমনই দাবি গবেষকদের। গবেষকরা আরও জানিয়েছেন, রক্ত এবং লালারসের নমুনা পরীক্ষা করলেই শরীরে মাঙ্কিপক্সের উপস্থিতি টের পাওয়া সম্ভব।

আরও পড়ুন- Imran Khan :মোদি সরকারের প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তন পাক প্রধানমন্ত্রী

Previous articleImran Khan :মোদি সরকারের প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তন পাক প্রধানমন্ত্রী
Next articleচিকিৎকের ঘাটতি মেটাতে নার্সদের ন্যূনতম চিকিৎসার প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ রাজ্যের