কলকাতার অক্সফোর্ড বুক স্টোরে সুরজিৎ ও বন্ধুরা কবিতা ক্লাবের অনন্য ” পিকচার কথা”

কথার পরে কথার সুরে কথায় কথায় এগিয়ে চলা। এভাবেই ১০ বছর কেটে গেল। আজ কবিতা প্রিয় বন্ধুদের সঙ্গে নিয়ে কবিতা ক্লাব(Kobita club) – এর লক্ষ্য অনেক বড়। মানুষকে আরও বেশি করে লেখার দিকে মনোনিবেশ করাতে সত্যজিৎ রায়(Satyajit Ray) স্মরণে কলকাতার পার্ক স্ট্রিটের (Park Street) শতাব্দী প্রাচীন ঐতিহ্যবাহী অক্সফোর্ড বুকস্টোরে(Oxford Book Store) “পিকচার কথা”(Picture Katha) অনুষ্ঠানের আয়োজন। যেখানে হাজির অনীক দত্ত(Anik Dutta) পরিচালিত সদ্য মুক্তিপ্রাপ্ত বাংলা সিনেমা ” অপরাজিত”- এর(Aparajito) কলাকুশলীরা।রবিবারের মেঘলা দুপুরে সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে এপিজে বাংলা সাহিত্য উৎসব(Apeejay Bangla Sahitya Utsav), অক্সফোর্ড বুকস্টোর এবং কবিতা ক্লাবের উদ্যোগে পিকচার কথার বিশেষ অনুষ্ঠানে তৈরি হল এক অন্য আবহ।

ছবি কথা বলে, আবার কথায় কথায় ছবি তৈরি হয়। কলকাতার অক্সফোর্ড বুক স্টোরে সুরজিৎ ও বন্ধুরা কবিতা ক্লাবের ‘পিকচার কথা’ অনুষ্ঠানে নিজের ভালো লাগা অনুভূতিকে ভাগ করে নিলেন কবিতা ক্লাবের প্রতিষ্ঠাতা এবং অন্যতম সদস্য জনপ্রিয় গীতিকার, গায়ক এবং সঙ্গীত পরিচালক সুরজিৎ চট্টোপাধ্যায়(Surajit Chatterjee)। ‘কবিতা ক্লাব ‘ সত্যজিৎ রায় স্মরণে এক সাহিত্য প্রতিযোগিতার আয়োজন করেছিল। যেখানে বাংলা চলচ্চিত্রের অন্যতম প্রাণপুরুষ সত্যজিৎ রায়কে নিয়ে কিছু লেখার আবেদন করা হয় এই কবিতা ক্লাবের তরফ থেকে। নস্টালজিয়ায় ভর করে আপামর সত্যজিৎ প্রেমী মানুষ তাঁদের মনের মাধুরী মিশিয়ে  মগজাস্ত্রের প্রকৃত উদ্ভাবককে শ্রদ্ধা জানিয়েছেন লেখার মাধ্যমে। আর সেই অনুভূতিকে অক্সফোর্ড বুক স্টোরে আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত করেছে সুরজিৎ ও বন্ধুরা কবিতা ক্লাব।

এই অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ হিসেবে ছিলেন ‘অপরাজিত’ ছবির চরিত্রাভিনেতারা। প্রবাদপ্রতিম সত্যজিৎ রায়ের পথের পাঁচালির গল্প নিয়ে নির্মিত অনীক দত্ত পরিচালিত, সদ্য রিলিজ হওয়া, বহুলচর্চিত ‘অপরাজিত’ ছায়াছবির চরিত্রাভিনেতারা তাদের অভিজ্ঞতার কথা উপস্থিত সকলের সাথে ভাগ করে নিলেন I উপস্থিত ছিলেন দেবাশিস রায়, শৌণক সামন্ত, শোয়েব কবীর এবং ঋত্বিক পুরকায়েত, যাদের সিনেমার পর্দায় যথাক্রমে সুবীর মিত্র, সুনীল চৌধুরী, চন্দ্রগুপ্ত কিচলু এবং দেবাশিস বর্মণ হিসেবে দেখা গেছে I এই চরিত্রগুলি সম্পূর্ণ কাল্পনিক নয়, বলা যেতে পারে সবটাই পরিচালক নির্মাণ করেছেন সুব্রত মিত্র, অনিল চৌধুরী, বংশী চন্দ্রগুপ্ত এবং আশিস বর্মণের ছায়া অবলম্বনে। আয়ুশ এই ছবির অন্যতম সম্পদ, সেও হাজির ছিল এই অনুষ্ঠানে। ফ্রেম টু ফেম (Frame 2 fame)- এর কাণ্ডারি লোপামুদ্রা গঙ্গোপাধ্যায় (Lopamudra Ganguly) সহযোগিতায় কবিতা ক্লাবের মে মাসের ‘পিকচার কথা’ এক অন্য মাত্রা পেল, তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন- ১০ মিনিটে পিৎজা ডেলিভারি! প্রশ্ন তুললেন  সাংসদ মহুয়া মৈত্র

Previous article১০ মিনিটে পিৎজা ডেলিভারি! প্রশ্ন তুললেন  সাংসদ মহুয়া মৈত্র
Next article৫-৬ জুন ১০০ দিনের কাজের বকেয়া নিয়ে রাজ্যজুড়ে প্রতিবাদ কর্মসূচি, ঘোষণা মুখ্যমন্ত্রীর