৫-৬ জুন ১০০ দিনের কাজের বকেয়া নিয়ে রাজ্যজুড়ে প্রতিবাদ কর্মসূচি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মাত্র ৫ মাসে ১০০ দিনের কাজে কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া ৬ হাজার কোটি টাকা। অথচ কর্মীদের প্রাপ্ত বকেয়া টাকা দেওয়ার কোনওরকম উদ্যোগ নিচ্ছে না মোদি সরকার। এরই প্রতিবাদে আগামী ৫ ও ৬ জুন রাজ্যজুড়ে প্রতিবাদ কর্মসূচির ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ফের জেলা সফরে রবিবার দুর্গাপুর গিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সন্ধ্যেয় সেখানেই সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ১০০ দিনের কাজের বকেয়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “গত ডিসেম্বর মাস থেকে আমাদের প্রাপ্য ১০০ দিনের কাজের টাকা কেন্দ্রীয় সরকার দিচ্ছে না। অথচ সাংবিধানিক নিয়ম অনুযায়ী ১০০ দিনের কাজ যারা করবে ১৫ দিনের মধ্যে তাদের বেতন দিতে হবে।” এরপরই মোদি সরকার কে তোপ দেগে মমতা বলেন, ” নোংরা রাজনৈতিক খেলা খেলছে বিজেপি সরকার। গত পাঁচ মাস ধরে সেই মানুষগুলি টাকা আটকে রাখা হয়েছে যারা দিন আনে দিন খায়। আমি তৃণমূলের সমস্ত ব্লক ইউনিটকে বলছি, তৃণমূল ছাত্র পরিষদ তৃণমূল যুব কংগ্রেস, তৃণমূল মহিলা কংগ্রেস, ক্ষেত মজুর, আদিবাসী, সংখ্যালঘু, তপশিলি যতগুলি সংগঠন আছে দলের সবাই একসাথে আন্দোলনে নামবে। কেন মানুষ তাদের প্রাপ্য টাকা পাবে না বিজেপিকে জবাব দিতে হবে। প্রধানমন্ত্রীকে জবাব দিতে হবে। আর সেই লক্ষ্যে আগামী ৫ ও ৬ জুন দু’দিন গ্রামে ব্লকে এবং শহরে মিছিল করবে তৃণমূল।”

আরও পড়ুন:অনুব্রত-ঘনিষ্ঠ আউশগ্রামের নেতা অরূপ মিদ্যাকে  সিবিআই তলব

শুধু তাই নয় অতীতের রাজ্য সরকারের প্রাপ্য বিপুল পরিমাণ বকেয়ার কথা মোদি সরকারকে স্মরণ করিয়ে দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “কেন্দ্রের তরফে আগেই রাজ্যের ৯৬ হাজার কোটি টাকা আটকে দেওয়া হয়েছে। তার ওপরে ১০০ দিনের কাজের ৬ হাজার কোটি টাকা আলাদা করে আটকে দেওয়া হয়েছে। অথচ ১০০ দিনের কাজ, আবাস যোজনা ও গ্রামীণ সড়ক নির্মাণে দেশের মধ্যে বাংলা প্রথম। আবাস যোজনাতেও আগামী দিনে সরকারের কী টার্গেট তা স্পষ্ট করা হয়নি।” এইভাবে রাজ্যের প্রাপ্য টাকা কেন্দ্র আটকে দিলে সরকার কীভাবে চলবে? সে প্রশ্নও তোলেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, ২৯ মে অর্থাৎ আজ থেকে ফের জেলা সফরে বেরিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন দুর্গাপুরে রয়েছেন মুখ্যমন্ত্রী। আগামীকাল অর্থাৎ সোমবার পুরুলিয়াতে প্রশাসনিক বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর ৩১ মে পুরুলিয়াতে রয়েছে কর্মীসভা। পুরুলিয়াতে কর্মীসভা সেরে ওইদিনই বাঁকুড়াতে প্রশাসনিক বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। পরদিন অর্থাৎ ১ জুন বুধবার বাঁকুড়াতে কর্মীসভা করার কথা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। এরপর জুন মাসের প্রথম সপ্তাহেই উত্তরবঙ্গ সফরে যাওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর।




Previous articleকলকাতার অক্সফোর্ড বুক স্টোরে সুরজিৎ ও বন্ধুরা কবিতা ক্লাবের অনন্য ” পিকচার কথা”
Next articleকড়া শর্তে বিদেশযাত্রার আবেদন মঞ্জুর জ্যাকলিনের! কী সেই শর্ত?