লখিমপুরে কৃষক হত্যা মামলার অন্যতম সাক্ষীর উপর প্রাণঘাতী হামলা

ভারতীয় কিষান ইউনিয়নের (Bharatiya Kishan Union) জেলা সভাপতি দিলবাগ সিং( Dilbag Singh) তাঁর গাড়িতে যাচ্ছিলেন, তখন কিছু দুষ্কৃতী বাইকে করে এসে, তাঁর গাড়ি লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায় এবং পালিয়ে যায়।

উত্তরপ্রদেশের (Uttarpradesh) লখিমপুর (Lakhimpur) খেরির টিকুনিয়াতে চার কৃষক হত্যার ঘটনার গুরুত্বপূর্ণ সাক্ষী এবং ভারতীয় কিষান ইউনিয়নের জেলা সভাপতি দিলবাগ সিং(Dilbag Singh) এর উপর প্রাণঘাতী হামলা। ঘটনাটি ঘটে মঙ্গলবার রাতে। জানা যায়,ভারতীয় কিষান ইউনিয়নের (Bharatiya Kishan Union) জেলা সভাপতি দিলবাগ সিং( Dilbag Singh) তাঁর গাড়িতে যাচ্ছিলেন, তখন কিছু দুষ্কৃতী বাইকে করে এসে, তাঁর গাড়ি লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায় এবং পালিয়ে যায়। অল্পের জন্য রক্ষা পান দিলবাগ সিং।

উল্লেখ্য, এর আগে এই মামলার আরও দুই সাক্ষীর উপরেও গুরুতর হামলা হয়েছে। এবার আক্রান্ত ভারতীয় কিষাণ ইউনিয়নের জেলা সভাপতি দিলবাগ সিং। তাঁর গাড়ি লখিমপুর থেকে গোলার দিকে যাচ্ছিল আনুমানিক রাত ১০টা নাগাদ।  আলীগঞ্জের কাছে পৌঁছালে অজ্ঞাত দুর্বৃত্তরা গাড়ি লক্ষ্য করে গুলি চালায়। দিলবাগ সিং এই বিষয়ে গোলা থানায় একটি মামলা দায়ের করেছেন, যদিও তিনি কোনও সন্দেহ প্রকাশ করেননি।

প্রসঙ্গত, লখিমপুর খেরি কৃষক হত্যা মামলায় অন্যতম প্রধান অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্র। সুপ্রিম কোর্টের নির্দেশে আশিস এখন বিচার বিভাগীয় হেফাজতে। দিলবাগ সিং তার অভিযোগে জানিয়েছেন, সকাল সাড়ে ৮টার দিকে তিনি মুডা সাওয়ারানের উদ্দেশ্যে বাড়ি থেকে রওনা হন। পরে তিনি তাঁর দুই সঙ্গীকে নিয়ে একটি কাজে আলীগঞ্জের দিকে যান। ফেরার সময়  দুই সঙ্গীকে গ্রামে নামিয়ে দেন। এরপর তিনি তাঁর বাড়ি রহিম নগরের উদ্দেশ্যে রওনা হওয়ার সাথে সাথে মুদা স্বরণের কাছে অজ্ঞাত পরিচয় দুর্বৃত্তরা পেছন থেকে তার গাড়িতে হামলা চালায়।দিলবাগ সিং তার অভিযোগে বলেছেন, এই হামলায় তাঁর গাড়ির পেছনের চাকা পাংচার হয়ে যায়, যার কারণে কিছুদূর যাওয়ার পর গাড়িটি থেমে যায়। এই সময়ে দুষ্কৃতীরা গেট খোলার চেষ্টা করে। এ কাজে ব্যর্থ হলে তাঁকে খুনের উদ্দেশ্যে দুটি গুলি ছোড়ে হামলাকারীরা , যদিও তিনি অল্পের জন্য রক্ষা পান। লখিমপুর টিকুনিয়া মামলার গুরুত্বপূর্ণ সাক্ষী দিলবাগ সিং। ভারতীয় কিষান ইউনিয়নের জেলা সভাপতি দিলবাগ সিং এর আগেও এই ঘটনার সাথে সম্পর্কিত আরও দুই সাক্ষীর উপরও প্রাণঘাতী হামলা হয়েছে।

লখিমপুর ঘটনার আরেক সাক্ষী হরদীপ সিং-এর ওপরও হামলা হয়। ভূকসাউড়ার বাসিন্দা হরদীপ সিং ১০ এপ্রিল সন্ধ্যা ৭ টায় বন্ধুর সাথে গুরুদ্বার থেকে ফিরছিলেন। তখনই তার উপর হামলা হয়, হরদীপ অভিযোগ করেন যে কিছু লোক  বন্দুকের বাট দিয়ে তাঁর মুখে আঘাত করেছিলেন। এ ঘটনায় হামলাকারীরা পালিয়ে যায়। ফের আক্রান্ত হলেন আরও এক সাক্ষী ।



Previous articleবৃহস্পতিবার ফের অনুব্রত মণ্ডলকে তলব সিবিআইয়ের
Next article“ফাউল প্লে” হয়নি, কেকে-র ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্ট বলছে শিল্পীর মৃত্যু “অস্বাভাবিক” নয়