GTA Election: জিটিএ নির্বাচনকে ঘিরে হাইকোর্টে জনস্বার্থ মামলা

গত ২৭ মে জিটিএ নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করে রাজ্য নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়ার প্রক্রিয়া শেষ হবে আগামিকাল অর্থাৎ শুক্রবার। শনিবার অর্থাৎ ৪ জুন স্ক্রুটিনি হবে,সোমবারের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করতে হবে।

প্রায় ১১ বছর পর পাহাড়ে জিটিএ নির্বাচন, আগামী ২৬ জুন গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন নির্বাচন (GTA Election date announced)। ২৭ মে জিটিএ নির্বাচনের বিজ্ঞপ্তি (Election Notice)জারি করেছে রাজ্য নির্বাচন কমিশন। এবার জিটিএ নির্বাচনকে (GTA Election)চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)জনস্বার্থ মামলা দায়ের করা হল।

প্রসঙ্গত পাঁচ বছর আগে পাহাড়ে গণ্ডগোলের জেরে গোর্খাল্যান্ড- এর নির্বাচনের কাজ আটকে ছিল। সেই সময় জিটিএ-র চেয়ারম্যান ছিলেন গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুং। এরপর নানা কারণে নির্বাচন সম্ভব হয় নি। পাহাড়ে নতুন করে রাজনৈতিক সমীকরণ তৈরি হয় গত বিধানসভা ভোটের সময়।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পাহাড় সফরে গিয়েই জিটিএ নির্বাচনের দামামা বাজিয়ে এসেছিলেন । সে সময় পাহাড়ের সব রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠক করেছিলেন তিনি । পরে রাজ্যের স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা এবং স্বরাষ্ট্র দফতরের আরও বেশ কয়েকজন আধিকারিকদের সঙ্গে দার্জিলিং ও কালিম্পংয়ের জেলাশাসকের বৈঠক হয়। সেখানে স্থির করা হয় যে সর্বদল বৈঠকের পর জিটিএ নির্বাচন ঘোষণা করা হবে রাজ্য সরকারের তরফ থেকে । সেই মতো গত ২৭ মে জিটিএ নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করে রাজ্য নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়ার প্রক্রিয়া শেষ হবে আগামিকাল অর্থাৎ শুক্রবার। শনিবার অর্থাৎ ৪ জুন স্ক্রুটিনি হবে,সোমবারের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করতে হবে। রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে ২৬ জুন সকাল ৭টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। এরপরেই গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন নির্বাচনকে চ্যালেঞ্জ জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে । এখন গ্রীষ্মকালীন ছুটি চলছে, তাই মামলার পরবর্তী শুনানি গরমের ছুটির পর হবে বলে জানাল কোর্ট। তবে এখনই এই মামলার প্রভাব সরাসরি নির্বাচনের উপর পড়বে না বলেই মনে করা হচ্ছে। এখনও পর্যন্ত কোনও অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করে নি হাইকোর্ট।



Previous articleকেকে-মৃত্যুতে সিবিআই তদন্ত দাবি সৌমিত্র-র , ৬ দফা প্রশ্ন তুলে চিঠি অমিত শাহকে 
Next articleকেন বারবার সিঙ্গুরে যান? শীতলা মন্দিরে পুজো দিয়ে জানালেন মুখ্যমন্ত্রী, দিলেন ভালো থাকার টিপস