Lakshman Seth: গৌতম বুদ্ধকে নিয়ে গবেষণা করে ‘ডিলিট’ পেলেন লক্ষ্মণ

গত শনিবার অর্থাৎ ২৮ মে হলদিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির (HIT)সত্যেন্দ্রনাথ বোস প্রেক্ষাগৃহে কর্ণাটক সরকারের অধীনস্থ টুমুকুর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে লক্ষ্মণ শেঠকে এই ডিলিট প্রদান করা হয় ৷ তাঁকে হলদিয়ায় গিয়ে ডিলিট প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৷

লক্ষণ শেঠের মুকুটে নতুন পালক। এবার ডিলিট সম্মানে ভূষিত হলেন পূর্ব মেদিনীপুর জেলার এক কালের দাপুটে নেতা লক্ষ্মণ চন্দ্র শেঠ (Lakshman Chandra Seth)। সাম্যবাদ এবং গৌতম বুদ্ধকে (Goutam Buddha) নিয়ে গবেষণার জন্য এই সম্মান পেয়েছেন সত্তরোর্ধ্ব প্রাক্তন সাংসদ। সুদূর কর্ণাটকের টুমকুর বিশ্ববিদ্যালয় (Tumkur University)থেকে এই ডিলিট সম্মান দেওয়া হল লক্ষ্মণ শেঠকে (Lakshman Seth)।

২০১৯ সালে লক্ষণ চন্দ্র শেঠ কর্ণাটক সরকারের মহিশূর বিশ্ববিদ্যালয় থেকে ‘গান্ধীজির গণতন্ত্র ভাবনা ও বর্তমানে তার প্রাসঙ্গিকতা’ বিষয়ে পিএইচডি (Phd)অর্জন করেন৷ তিনি বলছেন ২০১৪ সালে প্রাক্তন রাজনৈতিক দল সিপিএম থেকে বহিষ্কৃত হওয়ার পর তিনি ইতিহাস নিয়ে চর্চা শুরু করেন । বলা যায় বাম শাসন শেষ হওয়ার পর কার্যত রাজনৈতিক অবসরেই ছিলেন এই দাপুটে নেতা। এবার ডিলিট সম্মান পেলেন তিনি। গত শনিবার অর্থাৎ ২৮ মে হলদিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির (HIT)সত্যেন্দ্রনাথ বোস প্রেক্ষাগৃহে কর্ণাটক সরকারের অধীনস্থ টুমুকুর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে লক্ষ্মণ শেঠকে এই ডিলিট প্রদান করা হয় ৷ তাঁকে হলদিয়ায় গিয়ে ডিলিট প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৷ এই অনুষ্ঠান উপলক্ষ্যে একটি সেমিনারের আয়োজন করা হয়, যেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ডঃ নির্মল রাজু ৷ এই ঘটনাকে দেশের ইতিহাসে ‘সম্ভবত প্রথম’ বলে দাবি কর্ণাটকের টুমকুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ৷ এক কালের দাপুটে নেতা লক্ষ্মণ চন্দ্র শেঠ যে দীর্ঘদিন ধরে যে গবেষণার কাজে যুক্ত ছিলেন সেকথা অনেকেরই অজানা ছিল। ‘ডিলিট’ সম্মানের কথা প্রকাশ্যে আসতে অনেকেই তাঁর সাফল্যে অভিনন্দন জানিয়েছেন।



Previous articleরিসর্টবন্দি বিধায়করা: রাজ্যসভা নির্বাচনে ঘোড়া কেনাবেচার আশঙ্কায় রাজস্থান কংগ্রেস
Next articleআয় বাড়াতে বিজ্ঞাপনী প্রচারে ভাড়া দেওয়া হবে মেট্রো স্টেশন