রিসর্টবন্দি বিধায়করা: রাজ্যসভা নির্বাচনে ঘোড়া কেনাবেচার আশঙ্কায় রাজস্থান কংগ্রেস

সামনেই রাজ্যসভা(Rajyasava) নির্বাচন। আর এই নির্বাচনে কংগ্রেসের বিধায়ক ভাঙার কৌশল নিতে পারে বিজেপি(BJP), এই আশঙ্কাতেই তৎপর হয়ে উঠল রাজস্থান কংগ্রেস(Congress)। হাত শিবিরের তরফে রাজস্থান কংগ্রেসের সকল বিধায়ককে উদয়পুরের রিসর্টে পাঠানোর সিদ্ধান্ত নিল শীর্ষ নেতৃত্ব।

আগামী ১০ জুন রাজস্থানে ৪টি রাজ্যসভা আসনে নির্বাচন। আর এই নির্বাচনে হিসেব অনুযায়ী কংগ্রেসের দু’টি এবং বিজেপির একটি আসনে জয় কার্যত নিশ্চিত। ৪টি আসনের মধ্যে তিনটি আসনে জয়ের ব্যাপারে আশাবাদী ছিল কংগ্রেস। সেই মতো তিন আসনের জন্য রণদীপ সিং সুরজেওয়ালা, মুকুল ওয়াসনিক এবং প্রমোদ তিওয়ারিকে প্রার্থীও করে হাত শিবির। বাকি একটি আসনে বিজেপির জয় নিশ্চিত। তাঁরা প্রার্থী করে ঘনশ্যাম তিওয়ারিকে। যার ফলে একটা সময় পর্যন্ত মনে হচ্ছিল বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই চার প্রার্থী নির্বাচিত হবেন। কিন্তু এরপরই নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন মনোনয়ন জমা দেন মিডিয়া ব্যারন সুভাষ চন্দ্র (Subhash Chandra)। যিনি কিনা আগে বিজেপির টিকিটে রাজ্যসভায় গিয়েছেন। সূত্রের দাবি, এবারেও সুভাষ চন্দ্রকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে গেরুয়া শিবির। আর তাতেই দুশ্চিন্তায় কংগ্রেস নেতৃত্ব।

রাজনৈতিক সুত্রের খবর, সুভাষকে জেতাতে ভারতীয় ট্রাইবাল পার্টি, রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির সঙ্গে তলে তলে আলোচনা শুরু করেছেন বিজেপি নেতারা। পাশাপাশি রয়েছেন কংগ্রেসের বিক্ষুব্ধেরা। কারণ কংগ্রেসের ৩ জন প্রার্থীই ভিনরাজ্যের হওয়ায় কংগ্রেসের অন্দরেই উঠতে শুরু করেছে প্রশ্ন। পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে পারে আশঙ্কা করছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব, প্রবল হয়ে উঠেছে ঘোড়া কেনাবেচার তত্ত্ব। যার জেরেই দলের বিধায়কদের রিসর্টে পাঠানোর সিদ্ধান্ত নিল শীর্ষ নেতৃত্ব।




Previous articleভোট পরবর্তী হিংসা মামলায় অনুব্রতকে সাড়ে ৫ ঘন্টা CBI জিজ্ঞাসাবাদ
Next articleLakshman Seth: গৌতম বুদ্ধকে নিয়ে গবেষণা করে ‘ডিলিট’ পেলেন লক্ষ্মণ