দুবাইয়ে অভিষেকের সফরে নজরদারি ইডি-র, পাল্টা ধুয়ে দিলেন কুণাল

চোখের চিকিৎসা করাতে দুবাই গিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়(Abhishek Banerjee)। ইডি চেষ্টা করেও সেটা আটকাতে পারেনি। এবার বিদেশ সফরে অভিষেকের উপর নজরদারি চালাতে বিদেশ মন্ত্রকের মাধ্যমে দুবাই সরকারের কাছে আবেদন করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate)। ইডি সূত্রে খবর, চিঠি লিখে অভিষেকের দুবাই সফর সম্পর্কিত যাবতীয় তথ্য জানানো হয়েছে। পাশাপাশি, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের কথাও জানানো হয়েছে। ইডি-র এই পদক্ষেপে পাল্টা ধুয়ে দেন তৃণমূলের (TMC) রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh)। তিনি প্রশ্ন করেন, কারা ইডি-সিবিআইকে (ED-CBI)! সিবিআই-এর এফআইআরে নাম থাকা লোডশেডিং-এ জেতা বিজেপি বিধায়ক ঘুরে বেড়াচ্ছেন, তাঁকে ধরছে না। অথচ চোখের অত্যন্ত গুরুতর সমস্য়ার চিকিৎসা করাতে দুবাই চাওয়া তৃণমূল সাংসদের উপর নজরদারি করছে!

চোখের অত্যন্ত গুরুতর সমস্য়ার চিকিৎসায় দুবাই গিয়েছেন অভিষেক। সেই সফর আটকাতে দিয়ে হাইকোর্টে মুখ পুড়েছে ইডি-র। বিচারপতির চূড়ান্ত ভর্ৎসনার মুখে পরে ইডি। বিচারপতি সস্ত্রীক অভিষেককে দুবাই যাওয়ার অনুমতি দেন। এরপরেই তৃণমূল সাংসদের সফরে নজরদারি চালানোর জন্য বিদেশ মন্ত্রকের মাধ্যমে দুবাই সরকারের কাছে আবেদন জানায় ইডি। কুণাল বলেন, ইডি-র যদি এতই তৎপরতা তারা দুবাই যেতে পারত। আর অভিষেকের বিষয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই বলেই আদালত অনুমতি দিয়েছে। এখন এই সব করে ইডি অযথা জলঘোলা করছে।

হাইকোর্ট আগেই জানিয়েছে, FIR-এ কোথাও অভিষেক ও রুজিরা বন্দ্যোপাধ্যায়ের নাম নেই। তাঁদের আগেও জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ED-র দিল্লির অফিসে অভিষেক একাধিকবার হাজিরা দিয়েছেন। তাঁর নামে নতুন করে কোনও সমন জারি করা হয়নি। তাঁরা প্রয়োজনীয় নথিও জমা দিয়েছেন। তাই তাঁরা তদন্তে সাহায্য করছেন না- একথা বলা যায় না। সুপ্রিম কোর্ট অভিষেক ও রুজিরা বন্দ্যোপাধ্যায়ের গতিবিধি নিয়ন্ত্রিত করেনি। যেহেতু হাসপাতাল বলেছে যে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একজন যেতে পারেন, তাই রুজিরার যাওয়াতেও কোনও বাধা নেই। অভিষেক একজন সাংসদ। তিনি মামলা শুরুর পরেও একাধিকবার বিদেশ ভ্রমণ করেছেন। তাই তিনি দুবাই বা দুবাই থেকে অন্য কোথাও পালিয়ে যাবেন এই আশঙ্কা অমূলক। কিন্তু তারপরেও ইডি-র এই অতি সক্রিয়তা নিয়ে প্রশ্ন উঠছে।




Previous articleদুই গোষ্ঠীর সংঘর্ষে রণক্ষেত্র কানপুর, মূলচক্রী সহ গ্রেফতার ২৪
Next article‘অপরাজিত’ কি মৌলিক ভাবনা? প্রশ্ন তুললেন কুণাল ঘোষ