‘অপরাজিত’ কি মৌলিক ভাবনা? প্রশ্ন তুললেন কুণাল ঘোষ

'অপরাজিত' ছবিটি কি মৌলিক ভাবনা? ২০১২ -তে নথিভুক্ত পথের পাঁচালি তৈরির ছবিটির শুটিং চলছে। নানা কারণে দেরি। এক থিমে ছবি। জেনে নাকি না জেনে? প্রচারের চাপে আসল টিম কোণঠাসা? তাঁদের ছবির কাজ চলছে। সেই ছবিটিও মুক্তি পাবে। টলিউড, থিম কি হাইজ্যাকড হল? তদন্ত হোক।

বাংলার এক ঝাঁক পুলিশ মিলে সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানাতে একটি ছবি তৈরি করছেন, যার রেজিস্ট্রেশন হয়েছে আজ থেকে ১০ বছর আগে, সেই ছবির সাথে প্রায় হুবহু মিল অনীক দত্ত পরিচালিত ছবি ‘অপরাজিত’-এর। সম্পূর্ণটাই কি কাকতালীয়?

বাংলা জুড়ে ‘অপরাজিত'(Aparajito)-এর জয়জয়কার। সাম্প্রতিক কালের বাংলা ছবির ইতিহাসে এই ধরণের ছবি হয়নি বলে দাবি করছেন অনেক সিনেবোদ্ধা মানুষ। সত্যজিৎ রায় পরিচালিত ‘ পথের পাঁচালি’ (Pather Panchali)- এর নেপথ্য কাহিনীর উপর ভর করে এই ছবির বিষয়বস্তু উঠে এসেছে সেলুলয়েডে। কিন্তু সত্যিই কি এই ভাবনা মৌলিক? প্রশ্ন তুললেন তৃনমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh)।

করোনা পরবর্তী সময়ে ফের সাফল্যের মুখ দেখছে বাংলা সিনেমা। একের পর এক ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে, সঙ্গে মিলছে হাউস্ফুল তকমা। তবে এই সবের সঙ্গে জুড়ছে বিতর্ক। সম্প্রতি অনীক দত্ত (Anik Dutta)পরিচালিত ‘অপরাজিত’ ছবিটি বাংলা জুড়ে মুক্তি পায়। কিন্তু কলকাতার নন্দন প্রেক্ষাগৃহে শো -টাইম না মেলায় কিছুটা হলেও বিতর্ক সৃষ্টি হয়। কিন্তু ছবির বিষয়বস্তু এতটাই প্রিয় বাঙালি দর্শকের , যে রাজ্যের বিভিন্ন প্রান্তে গিয়ে এই ছবি দেখছেন সিনেপ্রেমীরা। অনীক দত্তের ছবি বলে নাকি ‘অপরাজিত’ সত্যজিতের তৈরি ‘পথের পাঁচালি’ র কথা মনে করিয়ে দর্শককে হলমুখী করছে তা বলা মুশকিল। তবে ছবিটি কি আদৌ পরিচালক বা প্রযোজকের মৌলিক ভাবনা? নাকি অন্যের ভাবনাকে অপহরণ করে আজকের ‘ অপরাজিত’ তার সাফল্য নিশ্চিত করল? ঠিক এই নিয়েও প্রশ্ন তুলেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। আজ ৪ জুন দুপুরে তিনি একটি টুইট করেছেন, যেখানে লিখেছেন ,

‘অপরাজিত’ ছবিটি কি মৌলিক ভাবনা? ২০১২ -তে নথিভুক্ত পথের পাঁচালি তৈরির ছবিটির শুটিং চলছে। নানা কারণে দেরি। এক থিমে ছবি। জেনে নাকি না জেনে? প্রচারের চাপে আসল টিম কোণঠাসা? তাঁদের ছবির কাজ চলছে। সেই ছবিটিও মুক্তি পাবে। টলিউড, থিম কি হাইজ্যাকড হল? তদন্ত হোক।

এই টুইটে তিনি ছবির শুটিং ক্লিপ এবং একটি ডকুমেন্ট শেয়ারও করেছেন। যেখানে দেখা যাচ্ছে প্রসেনজিত ঘোষের (Prosenjit Ghosh)নামে ‘বিষয় পথের পাঁচালি’ ( Bishoy Pather Panchali)নামে একটি ছবির রেজিস্ট্রেশন হয়েছে। আজ সাংবাদিক বৈঠকে এই নিয়ে প্রশ্ন করা হলে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, বাংলার একঝাঁক পুলিশ মিলে সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানাতে একটি ছবি তৈরি করছেন, যার রেজিস্ট্রেশন হয়েছে ২০১২ সালে। এরপর নানা কারণে ছবি তৈরির গতি শ্লথ হয়েছে, কিন্তু সেই এক ভাবনা নিয়ে আরেকটি ছবি তৈরি হল এবং তা মুক্তিও পেয়ে গেল রমরমিয়ে। অথচ সেই ছবির কলাকুশলী বা প্রযোজনা সংস্থার সাথে কোনও যোগাযোগ বা আলোচনা হয়েছে কিনা বা টলিউডে থিম হাইজ্যাক করার নতুন কোনও ট্রেন্ড তৈরি হয়েছে কিনা তা নিয়ে তদন্ত করা দরকার। কারণ বাংলার কিছু পুলিশকর্মী দিনরাত নাগরিক দায়িত্ব পালনের মাঝেও প্রবাদপ্রতিম শিল্পী সত্যজিৎ রায়কে সম্মান জানাতে একটি ছবি তৈরির প্রচেষ্টা করছেন আর সেখানে সেই এক ভাবনা নিয়ে আরেক পরিচালক তাঁর ছবি রিলিজ করাচ্ছেন- এটার পিছনে কী কারণ তা অবশ্যই বাংলার মানুষের সামনে আসা দরকার।



Previous articleদুবাইয়ে অভিষেকের সফরে নজরদারি ইডি-র, পাল্টা ধুয়ে দিলেন কুণাল
Next articleদেদার ভাঙচুর, কসবায় দুষ্কৃতীদের তাণ্ডব: ধৃত ৫