১০০ দিনের বকেয়া টাকা না দেওয়ার প্রতিবাদে এবার সরব তৃণমূল

১০০ দিনের বকেয়া টাকা না দেওয়ার অভিযোগে এবার সরব তৃণমূল। রবিবার কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ মিছিলে নামেন তৃণমূলের নেতা কর্মীরা। এদিন সকালেই বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনার অভিযোগ ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ে বিধায়ক সওকত মোল্লার নেতৃত্বে মিছিল করেন তৃণমূল কর্মী-সমর্থকরা। অন্যদিকে একই অভিযোগে সুকিয়া স্ট্রিটে তৃণমূল নেতা কুণাল ঘোষের নেতৃত্বে প্রতিবাদ মিছিল করেন তৃণমূল নেতা কর্মীরা।



আরও পড়ুন:১২ ঘণ্টা পরও চট্টোগ্রামের কন্টেনার ডিপোতে জ্বলছে আগুন, মৃত ১৯, আহত শতাধিক


গত ৫ মাস ধরে রাজ্যের প্রাপ্য ১০০ দিনের কাজের টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। বহুবার বলেও কাজ হয়নি। তাই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আজ, রবিবার ও কাল সোমবার পরপর দু’দিন বিক্ষোভ প্রতিবাদে নামবে বাংলা। রাজ্যের প্রত্যেকটি ব্লকে, জেলায় ও শহরে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়েছে।


রাজ্য পঞ্চায়েত দফতর সূত্রে খবর, বেশ কয়েকমাস ধরেই রাজ্যের পাওনা টাকা মেটাচ্ছে না কেন্দ্র। সব মিলিয়ে সাত হাজার ২৯ কোটি ৪৭ লক্ষ টাকা বকেয়া রয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার তা অন্যায় ভাবে আটকে রেখেছে বলে তাদের অভিযোগ। টাকা না মেলায় তৃণমূল রাস্তায় নামার কর্মসূচি নিয়েছে।আন্দোলনের পাশাপাশি ফের কেন্দ্রকে চিঠি লেখার বিষয়ে মনস্থির করেছেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়। তিনি জানিয়েছেন,‘‘রাজ্যে মোট জব কার্ডের সংখ্যা ১ কোটি ৪৩ লক্ষ। এর মধ্যে কার্যকরী জব কার্ডের সংখ্যা এক কোটি চার লক্ষ। কোনওটিই ভুয়ো নয়। নানা কারণে তাঁরা ৩৯ লক্ষ জব কার্ড হোল্ডার কাজে আসেন না। তাই স্রেফ টাকা আটকে রাখাতেই এ সব বলা হয়েছে। চলতি আর্থিক বছরের দু’মাস কেটে গেলেও শ্রম দিবসের হিসেব জানাচ্ছে না কেন্দ্রীয় সরকার। এ বার ৩২.১৪ কোটি শ্রম দিবসের জন্য গত ২২ ফেব্রুয়ারি গ্রামোন্নয়ন মন্ত্রককে চিঠি দিয়েছি। কিন্তু এখনও টুঁ শব্দ করেনি তারা।”


দিন কয়েক আগেই জেলা সফরে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৫ ও ৬ জুন রাজ্যজুড়ে ১০০ দিনের কাজের বকেয়া নিয়ে প্রতিবাদে রাস্তায় নামতে দলকে নির্দেশ দেন। আর সেইমতো শুরু হয়েছে বিক্ষোভ কর্মসূচি।

Previous articleঠাকুর বিসর্জন দিয়ে ফেরার পথে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেল ম্যাটাডর, আহত ১৪
Next articleজামাইষষ্ঠীতে মেয়েকে দিন সোনার গয়না, একলাফে অনেকটাই কমল হলুদ ধাতুর দাম