KK SONG: সৃজিতের হাত ধরে শেষ প্লে ব্যাকে ফিরলেন KK, ‘ধুপ পানি বহনে দে’ সুপারহিট

সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত হিন্দি ছবি ‘শেরদিল’ প্রেক্ষাগৃহে মুক্তি পাবে আগামী ২৪ জুন । নেপালের পিলিভিটের একটি সত্য ঘটনা অবলম্বনে তৈরি এই ছবির ট্রেলার মুক্তি পেতে না-পেতেই শোরগোল ফেলেছে ৷ আরও একটি কারণে সিনেপ্রেমীদের কাছে বিশেষ গুরুত্ব পাচ্ছে এই ছবি ৷ কারণ, এই ছবিতেই জীবনের শেষ প্লে-ব্যাকটি করেছেন সদ্যপ্রয়াত কৃষ্ণকুমার কুন্নাথ । কেকে-র কণ্ঠে ‘ধুপ পানি বহনে দে’ গানটি রিলিজ পেল সোমবার (KK Last Movie Song Dhoop Paani Bahne De)।

কেকে’র মৃত্যু এখনও ভুলতে পারেনি কলকাতাবাসী । কাকতালীয়ভাবে শিল্পী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কলকাতায়। আর তাঁর কণ্ঠে শেষ প্লে-ব্যাকটিও এমন একটি ছবির, যার পরিচালক একজন বাঙালি৷ গানটি লিখেছেন গুলজার, সুর দিয়েছেন শান্তনু মৈত্র।

গুলজার বলেছেন, “সৃজিত আমাকে ওঁর ছবিতে কাজ করার সুযোগ দিয়েছে। শুধু তাই নয়, আমাকে কেকে’র সঙ্গে ফের একবার কাজ করার সুযোগ করে দিয়েছে সৃজিত । কেকে’র সঙ্গে আমার প্রথম কাজ ‘মাচিস’ ছবিতে । “ছোড় আয়ে হাম ও গলিয়া…” গানটি গেয়েছিল কেকে। আর ‘শেরদিল’ ছবির এই গানটি পরিবেশ সচেতনতার বার্তা দেয় । জঙ্গল, নদী, মাটি, গাছ বাঁচানোর বার্তা দেয় । আমার ভাবতে এবং বলতে খারাপ লাগছে কেকে’র এটাই শেষ গান । আরও ক’টা দিন কেকে থেকে যেতে পারত। যদিও মৃত্যু আমাদের কারোরই হাতে নেই, তবে, ‘শেরদিল’ ছবির কথা হলেই আমার কেকে’র কথা মনে পড়বে ।”

শান্তনু মৈত্র জানিয়েছেন, “কেকে এই গানটা একেবারে লাইভ কনসার্টের মতো করে গেয়েছিলেন । এই গানে একটি বিশেষ বার্তা আছে । যেটা যুব সমাজের জানা দরকার । গানটা কেকে নিজের মতো করে প্রাণ ঢেলে গেয়েছিলেন ।” পরিচালক সৃজিত মুখোপাধ্যায় বলেন, “আমরা গুলজারের লেখা পড়ে বড় হয়েছি । কেকে’র গান আমাদের সব অনুভূতির জন্য । এই ছবির দৌলতে দু’জনের কাছাকাছি আসতে পেরেছি । এটা আমার কাছে জোড়া পাওনা ।” রবিবারই তাঁর ছবিতে গাওয়া কেকে-র শেষ গানমুক্তিক কথা জানিয়েছিলেন সৃজিত ।

‘শেরদিল’ (Sherdil Movie) ছবির নতুন এই গান যে প্রকৃতির সৌন্দর্যকেই তুলে ধরেছেন গায়ক তাঁর গায়কিতে। সবুজের সঙ্গে কেকে এর সুর যেন এক অদ্ভুদ সৌন্দর্যায়ন, যা শুনে তৃপ্ত হবে কেকে প্রেমীদের মন। ঘন জঙ্গলের মধ্যে দিয়ে এগিয়ে চলেছেন পঙ্কজ ত্রিপাঠী। আর ব্যাকগ্রাউন্ডে শোনা যাচ্ছে কেকে-র কণ্ঠস্বর।তিনি না থেকেও রয়ে যাবেন চিরজীবন তাঁর সঙ্গীতের মধ্যেই।

সৃজিত মুখোপাধ্যায়ের শেরদিল ছবি নিয়ে আলোচনা চলছে অনেক দিন ধরেই। এই ছবিতে অভিনয় করছেন পঙ্কজ ত্রিপাঠী, নীরজ কবি এবং সায়নী গুপ্ত। কেকে-র মৃত্যুর পর একটি ভিডিও পোস্ট করেছিলেন সৃজিত মুখোপাধ্যায়। সেখানে দেখা যায় গানের রেকর্ডিং স্টুডিওর মধ্যে রয়েছেন কেকে। বাইরে বসে গীতিকার গুলজার। আর ভিতর থেকে প্রিয় গীতিকার গুলজারের প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘ছোড় আয়ে হম উও গলিয়া’ গানটি গাইছেন কেকে। বুঁদ হয়ে শুনছেন গুলজার।


Previous articleবাংলা ভাগের চক্রান্ত রক্ত দিয়ে রুখব: মমতা
Next articleবিজেপির বাংলা ভাগের চক্রান্ত রক্ত দিয়ে রুখব, বন্দুক ভোঁতা করে দেব: চ্যালেঞ্জ মমতার