Justice Abhijit Ganguli: কাশ্মীরে হেনস্তার শিকার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

ভূ-স্বর্গ কাশ্মীরে গরমের ছুটিতে বেড়াতে গিয়েছিলেন। কিন্তু এমন অভিজ্ঞতার সম্মুখীন হবেন ভাবেননি। রীতিমতো হেনস্তার শিকার হয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

ভূ-স্বর্গ কাশ্মীরে গরমের ছুটিতে বেড়াতে গিয়েছিলেন। কিন্তু এমন অভিজ্ঞতার সম্মুখীন হবেন ভাবেননি। রীতিমতো হেনস্তার শিকার হয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এমনকি কাটমানি নেওয়ারও অভিযোগ করেছেন তিনি।
একটি মামলা চলাকালীন ভরা এজলাসে কাশ্মীর ভ্রমণের ভয়ঙ্কর কাহিনী শোনালেন তিনি। কীভাবে তাঁকে কাশ্মীরে পদে পদে হেনস্তার শিকার হতে হয়েছে সেই অভিজ্ঞতার কথা জানান তিনি। সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতিকে চিঠি দেওয়ার সিদ্ধান্তও নিয়েছেন তিনি। বলেছেন, দ্রাস এবং সোনমার্গ থেকে সমস্যার সূত্রপাত। বিচারপতিদের যে সুযোগ সুবিধা পাওয়া উচিৎ, কাশ্মীর প্রশাসনের তরফ থেকে তার বিন্দুমাত্র পাননি তিনি। এমনকি তাঁকে ব্যক্তিগত নিরাপত্তা দেওয়া হলেও মাত্র আধ ঘণ্টার মধ্যে তা প্রত্যাহার করে নেয় সোনমার্গ পুলিশ। ফলে, স্থানীয়দের সাহায্য নিয়ে প্রাণ হাতে করে তিনি হোটেলে ফেরেন।
বিচারপতি জানান, সাধারণত রাস্তা চিনিয়ে নিয়ে যাওয়ার জন্য যে কোনও বিচারপতির কনভয়ে জেলা বিচারক এবং পুলিশ থাকে। কিন্তু এমন কোনও সাহায্য তিনি পাননি। পুলিশকে বলেও কোনও লাভ হয়নি। বরং এই বিষয়ে কথা বলতে গেলে তাঁকে দীর্ঘক্ষণ থানার বাইরে বসিয়ে রাখা হয়েছিল।

আরও পড়ুন- ক্ষমতার অপব্যবহার করে ন্যাশনাল লাইব্রেরিতে নাড্ডার দলীয় কর্মসূচি অনৈতিক, দাবি তৃণমূল নেতার

বিচারপতির আরও অভিযোগ, সোনমার্গে হোটেল বুকিং করার নামে কাটমানি নেওয়ার চেষ্টা করা হয়েছে তাঁর থেকে। তিনি এই অভিযোগ করেছেন খোদ জম্মু – কাশ্মীর হাইকোর্টের প্রোটোকল অফিসারদের বিরুদ্ধে। তিনি জানান, সরকারি হোটেল থাকা সত্ত্বেও তাঁকে না জানিয়েই থাকার জন্য ১৩ হাজার টাকায় (প্রতিরাত) অতি নিম্নমানের হোটেল বুক করা হয়। এমনকি বিচারপতিকে ‘ জাহান্নামে যান ‘ এই ধরনের মন্তব্যও করেছেন জম্মু – কাশ্মীর হাইকোর্টের প্রোটোকল অফিসার।

বিচারপতি আরও জানান, কার্গিল ওয়ার মেমোরিয়াল দেখার সময় সেনার আধিকারিকরা ব্যাখ্যা করেছিলেন কিভাবে বিভিন্ন অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছিল ভারতীয় সেনা। এছাড়াও টাইগার হিল , তুরতুক সহ এই সব অঞ্চল পাকিস্তানের ছিল বলে উল্লেখ করেন এক পুলিশ আধিকারিক। যা ভারতীয় সেনা জোর করে দখল করেছে। পাকিস্তান আর পুনরায় দখল করার চেষ্টা করেনি। বিচারপতি বলেন, এটা দেশবিরোধী মনোভাব।বিচারপতির আরও অভিযোগ, কার্গিল থেকে সোনমার্গে ফেরার পথেও বড়সড় দুর্ঘটনার মুখে পড়েন তিনি। কিন্তু কোনও সাহায্য পাননি।


Previous articleকলকাতায় আনা হচ্ছে ইউটিউবার রোদ্দুর রায়, আজই তোলা হতে পারে আদালতে
Next articleSudan: নাবালক খুনের দায়ে গ্রেফতার গরু, পুলিশ হেফাজতে  মালিকও